শুক্রবার, ৭ অক্টোবর ২০২২

সর্বকালের সেরা অফ স্পিনার ক্রিস গেইল

দেশ স্পোর্টস ডেস্ক

২৪ আগস্ট ২০২২, ০৩:১১ অপরাহ্ন

সর্বকালের সেরা অফ স্পিনার ক্রিস গেইল

তাঁকে ডাকা হয় ‘ইউনিভার্স বস’ নামে। ‘আই এম দ্য গ্রেটেস্ট’—এই কথা আগে নিজের মুখেই বলেছেন ক্রিস গেইল। টি টোয়েন্টি ক্রিকেটে ৩৬.২২ গড়ে ১৪ হাজারের বেশি রান করেছেন। সেঞ্চুরি ২২টি, স্ট্রাইকরেট ১৪৪.৭৫। 

ব্যাটিংয়ে গেইল নিজেকে সেরা দাবি করলে খুব বাড়াবাড়ি হয়তো মনে হবে না। তাই বলে আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে ২৬০ উইকেট এবং ঘরোয়া টি-টোয়েন্টিতে ৮৩ উইকেট নিয়ে নিজেকে সর্বকালের সেরা অফ স্পিনার দাবি করা, এ বুঝি শুধু গেইলের পক্ষেই সম্ভব!

ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে এমন মজাই করেছেন এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান। সর্বকালের সেরা অফ স্পিনার হিসেবে বিবেচিত হওয়া লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনও তাঁর সঙ্গে লড়াইয়ে নেই বলে মনে করেন ৪২ বছর বয়সী গেইল।

গেইল বলেছেন, ‘আপনি জানেন? আমার বোলিং একেবারেই সহজাত। অবশ্যই আমাকে বল করতে হবে। আমিই সর্বকালের সেরা অফ স্পিনার। মুরালিধরনও আমার সঙ্গে লড়াইয়ে নেই। আমার ইকোনমিই সেরা। এমনকি সুনীল নারাইনও আমার ধারে-কাছে নেই।’

আগামী মাসেই ৪৩ বছরে পা রাখবেন গেইল। ২০২১ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বশেষ মাঠে নেমেছেন। যদিও তখন চারদিকে তাঁর বিদায়ের কথা শোনা গেলেও আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দেননি। দীর্ঘ সময় ক্রিকেটের বাইরে থাকার পরে আবারও মাঠে ফিরছেন গেইল।

ক্রিকেটের নতুন  সংস্করণ ‘সিক্সটিতে’ দেখা যাবে গেইলকে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ৬০ বলের এ টুর্নামেন্ট শুরু হচ্ছে আগামী বুধবার। ছেলেদের ছয়টি দল ও মেয়েদের তিনটি দল এ টুর্নামেন্টে নিজেদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা করবে। নতুন সংস্করণের প্রথম টুর্নামেন্টে অন্যতম বড় আকর্ষণ হিসেবে থাকবেন এ ক্যারিবীয় তারকা। 

এমন একটা আয়োজনের অংশ হতে পেরে রোমাঞ্চিত গেইল, ‘অনেক দিন পরে মাঠে ফিরতে পেরে আমি বেশ রোমাঞ্চিত। নিজেকে আবার শিশু মনে হচ্ছে, অভিষিক্ত হওয়ার জন্য মুখিয়ে আছি। আমি খেলাটাকে মিস করেছি। আমাকে আবারও পুরোনো রূপে ফিরতে হবে। হ্যাঁ, আমি ঠিকই আছি, তবে আরেকটু প্রস্তুতি নিয়ে আবার নতুন করে খেলার মানসিকতা তৈরি করতে হবে।’


সর্বশেষ

উপরে নিয়ে চলুন