মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২

সাউদির দ্বিতীয় হ্যাটট্রিক ছাপিয়ে গেল সূর্যকুমারের দ্বিতীয় সেঞ্চুরিতে

টি-টোয়েন্টিতে রেকর্ড

ক্রীড়া প্রতিবেদক

২০ নভেম্বর ২০২২, ০৪:৫৮ অপরাহ্ন

সাউদির দ্বিতীয় হ্যাটট্রিক ছাপিয়ে গেল সূর্যকুমারের দ্বিতীয় সেঞ্চুরিতে

প্রথম টি-টোয়েন্টি বৃষ্টিতে ভেসে যাওয়ার পর নিউজিল্যান্ড ও ভারতের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ক্রিকেট বিশ্ব দেখেছে বিরল এক রেকর্ড। এই প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একই ম্যাচে সেঞ্চুরির সঙ্গে দেখা গেল হ্যাটট্রিকও, সেটিও একই ইনিংসে। প্রথম ইনিংসে সেঞ্চুরি সূর্যকুমার যাদবের, হ্যাটট্রিক টিম সাউদির।

হ্যাটট্রিক আর সেঞ্চুরির লড়াইয়ে শেষ পর্যন্ত অবশ্য অবশ্য জিতেছে সূর্যকুমারের ভারতই। সফরকারীদের দেওয়া ১৯২ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে ১২৬ রানেই গুটিয়ে গেছে নিউজিল্যান্ড। দ্বিতীয় বলে ফিন অ্যালেনকে ফেরান ভুবনেশ্বর কুমার, নিউজিল্যান্ড ইনিংস গতি পায়নি আর। তিনে নামা কিউই অধিনায়ক কেইন উইলিয়ামসন করেছেন ৫২ বলে ৬১ রান, বাকিরা কেউই তেমন কিছু করতে পারেননি। ৬৫ রানের জয়ে ৩ ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত, বৃষ্টিতে প্রথম ম্যাচ হয়েছিল পরিত্যক্ত।

ইনিংসের ১৯তম ওভারে হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়ে গিয়েছিলেন দীপক হুদাও, ইশ সোধি ও সাউদিকে পরপর দুই বলে ফিরিয়ে। হুদা হ্যাটট্রিক না পেলেও এক বল পর ফিরিয়েছেন অ্যাডাম মিলনেকে। 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর আগে হ্যাটট্রিক হয়েছে ৪০টি, সেঞ্চুরি ছিল ১০৪টি। কিন্তু একই ম্যাচে হ্যাটট্রিক আর সেঞ্চুরি হয়নি। 

আগে ব্যাটিং করা ভারতের ইনিংসের শেষ ওভারে ওভারে বোলিংয়ে আসেন আন্তর্জাতিক টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেটের মালিক সাউদি। প্রথম ২ বলে দুটি ডাবলস নেওয়া হার্দিক পান্ডিয়া তৃতীয় বলে ক্যাচ তোলেন লং অফে। আইসিসির নতুন নিয়ম অনুযায়ী নতুন ব্যাটসম্যান হুদা ছিলেন স্ট্রাইকে। ফুল লেংথের বলে ফ্লিক করেছিলেন, ফাইন লেগে ডাইভ দিয়ে ভালো ক্যাচ নেন লকি ফার্গুসন।

হ্যাটট্রিক বলটি ছিল অফ স্টাম্পের বাইরে, যেটি তুলে মেরেছিলেন ওয়াশিংটন সুন্দর। এবার মিড অনে জেমস নিশামের হাতে ধরা পড়েন সুন্দর। সাউদির হ্যাটট্রিক হয়ে যায় তাতেই। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাউদির এটি দ্বিতীয় হ্যাটট্রিক। ২০১০ সালে অকল্যান্ডে পাকিস্তানের ইউনিস খান, মোহাম্মদ হাফিজ ও উমর আকমলকে পরপর তিন বলে আউট করেছিলেন এ পেসার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেটি ছিল মাত্র তৃতীয় হ্যাটট্রিক।

সাউদির হ্যাটট্রিকের কারণে শেষ ওভারে স্ট্রাইকই পাননি সেঞ্চুরি করা সূর্যকুমার, যিনি খেলেছেন দুর্দান্ত এক ইনিংস। ৫১ বলে ১১১ রান করেছেন এ ডানহাতি ব্যাটসম্যান। ভারতের বাকি সবাই মিলে ৬৯ বলে করেছেন ৬৯ রান। ভারত শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে তুলেছে ১৯১ রান। 

বিশ্বকাপের পর প্রথম সিরিজে বিশ্রামে আছেন অধিনায়ক রোহিত শর্মাসহ ভারতের সিনিয়র কয়েকজন ক্রিকেটার। ঈশান কিষান ও ঋষভ পন্তের উদ্বোধনী জুটি ৫.১ ওভারে তোলে ৩৬ রান। ১৩ বলে ৬ রান করে ফিরেছেন পন্ত, কিষান ৩৬ রান করতে খেলেছেন ৩১ বল। সূর্যকুমারের ১১১ রানের পর কিষানের ৩৬ রানের ইনিংসই ভারতের সর্বোচ্চ। 


সর্বশেষ

উপরে নিয়ে চলুন