মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

১৫ আগস্ট শুরু হচ্ছে লা লিগা, ইউরোপের বাকি লিগগুলোও শুরুর পথে

দেশ স্পোর্টস ডেস্ক

১৩ আগস্ট ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন

১৫ আগস্ট শুরু হচ্ছে লা লিগা, ইউরোপের বাকি লিগগুলোও শুরুর পথে

রাত জেগে টিভির সামনে বসে বিশ্বের সেরা তারকাদের ফুটবল ম্যাচ দেখা—বাংলাদেশের ফুটবলপ্রেমীদের দৈনন্দিন এই সূচি ফিরে আসছে আবার। 

ইউরোপের শীর্ষ ৫ লিগের নতুন মৌসুম শুরু হতে আর বেশি দেরি নেই। ১৫ আগস্ট সবার আগে শুরু হচ্ছে স্প্যানিশ লা লিগার ২০২৪–২৫ মৌসুম। সব শেষে শুরু হবে জার্মান বুন্দেসলিগা, আগামী ২৩ আগস্ট। ইংলিশ প্রিমিয়ার লিগ, ইতালিয়ান সিরি ‘আ’ ও ফ্রেঞ্চ লিগ আঁ–এরও নতুন মৌসুম আগামী এক সপ্তাহের মধ্যে শুরু হয়ে যাবে।  

ইংলিশ প্রিমিয়ার লিগ

প্রিমিয়ার লিগের ৩৩তম মৌসুম হতে যাচ্ছে এটি। আর ইংল্যান্ডের ক্লাব ফুটবলের শীর্ষ স্তর বিবেচনা করলে ১২৬তম। ১৬ আগস্ট রাতে ওল্ড ট্রাফোর্ডে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেড–ফুলহাম। লিগ মৌসুমের প্রথম ম্যানচেস্টার ডার্বি (ম্যানচেস্টার ইউনাইটেড–ম্যানচেস্টার সিটি ম্যাচ) আগামী ২৯ সেপ্টেম্বর। প্রথম উত্তর লন্ডন ডার্বি (আর্সেনাল–টটেনহাম ম্যাচ) ২৭ অক্টোবর। চিরপ্রতিদ্বন্দ্বী লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড প্রথমবার মুখোমুখি হবে অ্যানফিল্ডে আগামী ৩০ নভেম্বর। লিগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। দলটি এবার টানা পঞ্চমবারের মতো লিগ চ্যাম্পিয়ন হওয়ার অভিযানে নামবে।

বাংলাদেশে সম্প্রচারকারী চ্যানেল ও প্ল্যাটফর্ম: স্টার স্পোর্টস ও র‍্যাবিটহোল

স্প্যানিশ লা লিগা

লা লিগার ৯৪তম মৌসুম হতে যাচ্ছে এটি। ১৫ আগস্ট রাতে উদ্বোধনী ম্যাচে ঘরের মাঠ সান মামেসে হেতাফেকে আতিথেয়তা দেবে অ্যাথলেটিক বিলবাও। স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে এবার সবচেয়ে বেশি ৫টি ক্লাব খেলবে—রিয়াল মাদ্রিদ, আতলেতিকো মাদ্রিদ, হেতাফে, লেগানেস ও রায়ো ভায়েকানো। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ–বার্সেলোনা লা লিগা মৌসুমে প্রথমবার মুখোমুখি হবে আগামী ২৭ অক্টোবর। এই ম্যাচ হবে রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। বার্সার অস্থায়ী মাঠ এস্তাদি অলিম্পিক লুইস কোম্পানিসে এল ক্লাসিকোর ফিরতি লেগ হবে ২০২৫ সালের ১১ মে। এ ছাড়া মাদ্রিদ ডার্বি (রিয়াল–আতলেতিকো ম্যাচ) ও বার্সা–আতলেতিকো ম্যাচগুলোতেও নজর থাকবে ফুটবলপ্রেমীদের।

বাংলাদেশে সম্প্রচারকারী চ্যানেল ও প্ল্যাটফর্ম: স্পোর্টস ১৮, র‍্যাবিটহোল
  
জার্মান বুন্দেসলিগা

বুন্দেসলিগার ৬২তম মৌসুম হতে যাচ্ছে এটি। ২৩ আগস্ট রাতে উদ্বোধনী ম্যাচে বরুসিয়া মনশেনগ্লাডবাখের মুখোমুখি হবে গত মৌসুমের ‘ইনভিন্সিবল’ বায়ার লেভারকুসেন। বুন্দেসলিগার সফলতম দল বায়ার্ন মিউনিখ এবার নতুন কোচ ভিনসেন্ট কোম্পানির অধীনে শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্যে নামবে। দ্বিতীয় সফলতম দল বরুসিয়া ডর্টমুন্ডেরও কোচ বদলেছে। দায়িত্ব নিয়েছেন ক্লাবটির সাবেক ফুটবলার নুরি শাহিন। বায়ার্ন ও ডর্টমুন্ডের কঠিন চ্যালেঞ্জ সামলে জাবি আলোনসোর লেভারকুসেন শিরোপা ধরে রাখতে পারে কি না, তা দেখা ফুটবলপ্রেমীদের জন্য হবে সবচেয়ে রোমাঞ্চকর ব্যাপার। মৌসুমের দুটি জার্মানি ক্লাসিকো (বায়ার্ন–ডর্টমুন্ড ম্যাচ) হবে এ বছরের ৩০ নভেম্বর ও আগামী বছরের ১২ এপ্রিল। আগামী ২২ ডিসেম্বর ১৫তম রাউন্ড (ম্যাচডে) শেষে ১৮ দিনের বিরতি যাবে লিগের ১৮টি ক্লাব।

বাংলাদেশে সম্প্রচারকারী চ্যানেল: সনি স্পোর্টস টেন

ইতালিয়ান সিরি ‘আ’

সিরি ‘আ’–এর ১২৩তম আসর হতে চলেছে এটি। ১৭ আগস্ট রাতে মৌসুমের প্রথম ম্যাচে জেনোয়ার মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ইন্টার মিলান। ইতালির শীর্ষ স্তরের এই ক্লাব ফুটবল প্রতিযোগিতার সফলতম দল জুভেন্টাস তাদের অভিযান শুরু করবে ১৯ আগস্ট নবাগত কোমোকে দিয়ে। কোমো ২১ বছর পর সিরি ‘আ’–তে ফিরেছে। মৌসুমের দুটি মিলান ডার্বি (এসি মিলান–ইন্টার মিলান ম্যাচ) আগামী ২২ সেপ্টেম্বর ও ২ ফেব্রুয়ারি। রোম ডার্বির (এএস রোমা–লাৎসিও ম্যাচ) দুটি ম্যাচই হবে আগামী বছর; প্রথমটি ৫ জানুয়ারি এবং দ্বিতীয়টি ১৩ এপ্রিল।

বাংলাদেশে সম্প্রচারকারী চ্যানেল: স্পোর্টস ১৮, র‍্যাবিটহোল

ফ্রেঞ্চ লিগ আঁ

লিগ আঁ–এর ৮৭তম আসর হতে যাচ্ছে এটি। ১৬ আগস্ট রাতে মৌসুমের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন পিএসজির মুখোমুখি হবে লা আভর। এবার নতুন পৃষ্ঠপোষকের সঙ্গে নতুন লোগো নিয়েও ফিরছে ফ্রান্সের এই শীর্ষ ঘরোয়া ফুটবল প্রতিযোগিতা। খাবার অর্ডার ও ডেলিভারির অনলাইন প্ল্যাটফর্ম উবার ইটসের জায়গায় প্রধান পৃষ্ঠপোষক হয়েছে বিশ্বের সর্ববৃহৎ ফাস্ট ফুডের রেস্তোরাঁ ম্যাকডোনাল্ড’স। নতুন লোগো ইংরেজি বর্ণ L ও ইংরেজি সংখ্যা 1 এর সমন্বয়ে বানানো হয়েছে। তবে এসবে নতুনত্ব আনলেও লিগ ‘আ’–এর জৌলুশ অনেকটাই কমে গেছে। দুই মৌসুম আগেও এই প্রতিযোগিতায় খেলতেন লিওনেল মেসি, নেইমার, কিলিয়ান এমবাপ্পে, সের্হিও রামোসদের মতো তারকা। তাঁরা সবাই ফ্রান্স ছেড়েছেন। তাই অন্য চার লিগের তুলনায় এই লিগ নিয়ে বাংলাদেশের ফুটবলপ্রেমীদের আগ্রহ কম থাকবে।

বাংলাদেশে সম্প্রচারকারী চ্যানেল: স্পোর্টস ১৮

উয়েফা চ্যাম্পিয়নস লিগ

২০২৪–২৫ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগের মূল পর্ব শুরু হবে আগামী ১৭ সেপ্টেম্বর। বর্তমানে চ্যাম্পিয়নস লিগের বাছাইপর্ব চলছে, যা শেষ হবে ২৮ আগস্ট। এবার অনেক বদল নিয়ে ফিরছে চ্যাম্পিয়নস লিগ। ইউরোপীয় ক্লাব ফুটবলের সর্বোচ্চ এই প্রতিযোগিতার মূল পর্বে এখন থেকে ৩৬ দল অংশ নেবে।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন