শুক্রবার, ৭ অক্টোবর ২০২২

পেরুকে উড়িয়ে ব্রাজিল জিতল ৬ গোলে, সেমিফাইনালে আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক

২২ জুলাই ২০২২, ১১:১৬ পূর্বাহ্ন

পেরুকে উড়িয়ে ব্রাজিল জিতল ৬ গোলে, সেমিফাইনালে আর্জেন্টিনা

ব্রাজিলের সেমিফাইনাল নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। তার এক ম্যাচ পর আজ সকালে কোপা আমেরিকার শেষ চারে খেলা নিশ্চিত করল আর্জেন্টিনা। তিনে থাকা ভেনেজুয়েলাকে ১-০ গোলে হারিয়েছে দলটি। তাতেই প্রতিযোগিতার ‘বি’ গ্রুপের শীর্ষ দুইয়ে থাকা নিশ্চিত হয়ে যায় তাদের। 

ওদিকে সেমিফাইনাল নিশ্চিত হলেও ব্রাজিল নিজেদের নির্মম রূপটা ধরে রেখেছে। এবার পেরুকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে সেলেসাওরা।

আর্জেন্টিনাকে জিততে বেশ ঘামই ঝরাতে হয়েছে। বলের দখলে ছিল ভেনেজুয়েলা থেকে পিছিয়ে। যদিও প্রতি আক্রমণে ঠিকই ত্রাস ছড়িয়েছে দলটি। ভেনেজুয়েলার প্রতিপক্ষ গোলমুখে শট যেখানে ছিল ৩টি, সেখানে আকাশি-সাদাদের শট ছিল ৫টি। 

তবু প্রথমার্ধে গোলের দেখা পায়নি দলটি। অপেক্ষা করতে হয়েছে ৬৩ মিনিট পর্যন্ত। আর্জেন্টিনার অপেক্ষা শেষ হয় ফ্লোরেন্সিয়া বনসেগুন্দোর গোলে। সেই এক গোলের অগ্রগামিতা ধরে রেখেই ম্যাচ শেষ করে প্রতিযোগিতার ১ বারের চ্যাম্পিয়নরা। তাতেই শেষ চারে খেলা নিশ্চিত হয়ে যায় দলটির।

আর্জেন্টিনার আগেই অবশ্য ‘বি’ গ্রুপ থেকে ব্রাজিল উঠে গিয়েছিল শেষ চারে। সে কারণে ব্রাজিল কোচ এদিন নামিয়ে দিয়েছিলেন প্রায় দ্বিতীয় সারির এক দল। আগের ম্যাচ খেলা ৯জনকেই এই ম্যাচে শুরুর একাদশে নামাননি। 

তবে বেঞ্চের খেলোয়াড়রা মাঠে নেমে যেন ছাপিয়ে যেতে চাইলেন মূল দলের তারকাদেরই। দুদার প্রথম মিনিটের গোলে শুরু। এর পর দুদা সাম্পাইয়ো ১৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন। ৪১ মিনিটে গেইজে ফেরেইরার লক্ষ্যভেদ আর ৪৪ মিনিটে আদাইলমার পেনাল্টি থেকে ব্যবধান ৪-০ করেই ব্রাজিল বিরতিতে যায়।

বিরতির পর ফিরেই গোল পায় ব্রাজিল। ৪৮ মিনিটে পালের্মো ফে পান গোল। এর দুই মিনিট পর আদ্রিয়ানা সিলভার গোলে ৬-০ ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল। এরপর অবশ্য আর গোলের চেষ্টা করেনি দলটি। কারণ যা করার তো করেই ফেলেছিল সেলেসাওরা!

এই দুই ম্যাচের ফলে ‘বি’ গ্রুপের দুই সেমিফাইনালিস্ট নিশ্চিত হয়ে গেল। নির্ধারিত হয়ে গেল ভেনেজুয়েলার ৫ম স্থান নির্ধারণী ম্যাচে খেলাও। 

প্রতিযোগিতার ‘এ’ গ্রুপ থেকে দুই সেমিফাইনালিস্ট হচ্ছে, কলম্বিয়া আর প্যারাগুয়ে। আর চিলি খেলবে ৫ম স্থান নির্ধারণীতে। 


সর্বশেষ

উপরে নিয়ে চলুন