শনিবার, ৫ অক্টোবর ২০২৪

'চ্যাম্পিয়ন' বাংলা টাইগার্স জোবার্গের আফ্রিকা জয়

ক্রীড়া প্রতিবেদক

৩০ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৭ অপরাহ্ন

'চ্যাম্পিয়ন' বাংলা টাইগার্স জোবার্গের আফ্রিকা জয়

জিম আফ্রো টি টেনের চ্যাম্পিয়ন ট্রফি হাতে তুলে নিচ্ছেন বাংলা টাইগার্সের কর্ণধার ইয়াসিন চৌধুরী

মধ্যপ্রাচ্যের আমিরাতে আশা জাগিয়েও দেখা মেলেনি চ্যাম্পিয়ন ট্রফির। কানাডা গ্লোবাল টি-১০ লিগেও আয়োজকদের অদ্ভূত নিয়মে ধরা দেয়নি শিরোপার। তবে, প্রথমবার আফ্রিকা গিয়ে লাল সবুজের পতাকা উড়িয়ে শিরোপা হাতে এলো চট্টগ্রামের ক্রীড়া সংগঠক মোহাম্মদ ইয়াসিন চৌধুরীর বাংলা টাইগার্সের। জিম আফ্রো টি-টেনে তারা অংশ নিয়েছিল বাংলা টাইগার্স জোবার্গ নামে।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাতে শ্বাসরুদ্ধকর ফাইনালে শেষ ওভারের শেষ বলে ইতিহাস গড়ে হারায় কেপ টাউন স্যাম্প আর্মিকে।

জিম আফ্রো টি-টেনের দ্বিতীয় আসরে প্রথমবারের মতো অংশ নেয় বাংলা টাইগার্স।  প্রথমবারেই তারা উঠে যায় ফাইনালে এবং সেখানে কেপ টাউন স্যাম্প আর্মিকে ৫ রানে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা ঘরে তুলেছে বাংলা টাইগার্স জোবার্গ। 

প্রথমে ব্যাট করতে নেমে, বাংলা টাইগার্স জোবার্গ তাদের নির্ধারিত ১০ ওভারের ইনিংসে ৫ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১২৯ রান। ব্যাট হাতে আফগান তারকা মোহাম্মদ শাহজাদের ঝড়ো ২৫ বলে ৪৪ রানের ইনিংসই মূলত দলকে শক্ত ভিত গড়ে দেয়। 

এছাড়া, কুশল পেরেরা ম্ত্র ১১ বলে করেন ৩৩ রান। হযরতুল্লাহ জাজাইয়ের ব্যাট থেকে আসে ১৯ রান, টুর্নামেন্টজুড়ে ভালো খেলা বাংলা টাইগার্স অধিনায়ক সিকান্দার রাজা অপরাজিত থাকেন ১২ রানে।

জয়ের লক্ষ্যে ১৩০ রানের টার্গেট তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা করে কেপ টাউনের ওপেনার বেনেট ও মালান। তবে শেষমেশ তাদের ইনিংস থেমে যায় ১২৪ রানে। শেষ ওভারে ১৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে পর পর দু বলে দু ছক্কায় লক্ষ্য নিয়ে আসেন ৪ বলে ৭ রানে। কিন্তু বাকি ৪ বল থেকে তারা মাত্র ৩ রান নিতে পারে। ফলে মাত্র ৫ রানের ব্যবধানে জয় ছিনিয়ে নেয় বাংলা টাইগার্স জোবার্গ।

বিভিন্ন ফ্রাঞ্চাইজিতে বিভিন্ন আসরে চট্টগ্রামের এফএমসি গ্রুপের কর্ণধার মোহাম্মদ ইয়াসিন চৌধুরীর মালিকানাধীন 'বাংলা টাইগার্স' দল কিনলেও ফাইনাল খেলা হচ্ছিলো না তাদের। তবে সপ্তমবারের প্রচেষ্টায় সিকান্দার রাজার নেতৃত্বাধীন এই দলটি প্রথমবারের মতো ফাইনালে ওঠে এবং আর প্রথম ফাইনালেই চ্যাম্পিয়ন হয়ে বাজিমাত করে দেয়। দীর্ঘদিন ধরে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে অংশ নেওয়া ‘বাংলা টাইগার্স’ এই প্রথম শিরোপার স্বাদ পেল।

জিম-আফ্রো টি-টেনের এবারের আসরে রাসি ভ্যান ডার ডুসেন করেন সর্বোচ্চ ২৫৬ রান, আর সর্বোচ্চ ১২টি উইকেট নিয়ে যৌথভাবে শীর্ষে রয়েছেন রিচার্ড গ্লিসন ও আমীর হামজা। 


সর্বশেষ

উপরে নিয়ে চলুন