শুক্রবার, ৭ অক্টোবর ২০২২

পাকিস্তানকে গল টেস্ট জিততে হলে গড়তে হবে রেকর্ড

স্পোর্টস ডেস্ক

১৮ জুলাই ২০২২, ০৯:৩৮ অপরাহ্ন

পাকিস্তানকে গল টেস্ট জিততে হলে গড়তে হবে রেকর্ড

গল টেস্টে বাবর আজমের মহাকাব্যিক সেঞ্চুরিতে প্রথম ইনিংসে বিপর্যয় এড়িয়ে লড়াইয়ে ফেরে পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে কি আরেকটি অসাধ্য সাধন করতে পারবে সফরকারীরা?

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ২২২ রানের জবাবে ১৪৮ রানেই ৯ উইকেট হারিয়ে বসেছিল পাকিস্তান। সেখান থেকে বাবর আজমের অবিশ্বাস্য দৃঢ়তায় তারা তুলতে পারে ২১৮ রান। অর্থাৎ প্রথম ইনিংসে মাত্র ৪ রানে পিছিয়ে ছিল সফরকারীরা।

দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা এবার কঠিন পরীক্ষায় ফেলে দিয়েছে পাকিস্তানকে। তৃতীয় দিন শেষে তারা তুলেছে ৯ উইকেটে ৩২৯ রান। পাকিস্তানের চেয়ে লঙ্কানরা এরই মধ্যে এগিয়ে ৩৩৩ রানে। হাতে রয়েছে আর ১টি উইকেট।

এই ১ উইকেট নিয়ে স্বাগতিকরা লিড যদি আরও বাড়িয়ে নিতে পারে, তবে পাকিস্তানের জন্য শেষ ইনিংসে রান তাড়া করে জেতা প্রায় অসম্ভব হয়ে যাবে।

কেননা এখন যে রান জমা হয়েছে শ্রীলঙ্কার, তাতেই গল টেস্ট জিততে হলে রান তাড়া করার রেকর্ড গড়তে হবে পাকিস্তানকে। এই মাঠে সব থেকে বেশি ২৬৮ রান তাড়া করে জয়ের রেকর্ড রয়েছে শ্রীলঙ্কার। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে এই রান তাড়া করেছিল স্বাগতিকরা।

আরু পড়ুন>>লেজ নিয়ে লড়ে বাবরের সেঞ্চুরিতে ম্যাচে ফিরল পাকিস্তান

গলে সফরকারী দল হিসেবে সব থেকে বেশি রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড আরও কম। ২০২১ সালে শেষ ইনিংসে ১৬৪ রান তুলে ম্যাচ জিতেছিল ইংল্যান্ড। অর্থাৎ, গলে শেষ ইনিংসে ৩০০-র বেশি রান তাড়া করে কোনো দল টেস্ট জিততে পারেনি এখনও। পাকিস্তানকে তাই জিততে হলে ইতিহাস বদলাতে হবে।

প্রথম ইনিংসে ৭৬ রান করা দিনেশ চান্দিমাল দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে শ্রীলঙ্কাকে নির্ভরতা দিয়ে চলেছেন। তিনি ব্যক্তিগত ৮৬ রানে অপরাজিত আছেন। এছাড়া ওশাদা ফার্নান্ডো ৬৪ ও কুশল মেন্ডিস ৭৬ রান করেন।

পাকিস্তানের হয়ে মোহাম্মদ নওয়াজ ৫টি ও ইয়াসির শাহ ৩টি উইকেট নিয়েছেন।

আরও পড়ুন>>চান্দিমাল একাই লড়লেন, পাকিস্তানের বোলিং তোপে ২২২ রানে থামলো শ্রীলঙ্কা


সর্বশেষ

উপরে নিয়ে চলুন