শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

ফার্নান্দেজকে নিয়ে লিভারপুল–ইউনাইটেড ‘টানাটানি’, লাফিয়ে বাড়ছে দাম

দেশ স্পোর্টস ডেস্ক

২৬ ডিসেম্বর ২০২২, ১১:৩৮ পূর্বাহ্ন

ফার্নান্দেজকে নিয়ে লিভারপুল–ইউনাইটেড ‘টানাটানি’, লাফিয়ে বাড়ছে দাম

কাতার বিশ্বকাপে সেরা উদীয়মান খেলোয়াড় পুরষ্কার পাওয়ার পরই ধারণা করা হয়েছিল ফুটবল বাজারে ‘টানাটানি’ হয়ে যাবে আর্জেন্টাইন তারকা এনজো ফার্নান্দেজকে নিয়ে। বাস্তবে হয়েছেও তাই। ইংল্যান্ডের দুই পরাশক্তি ক্লাব লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড লড়াইয়ে নেমেছে। শেষ পর্যন্ত যে দলই তাঁকে পাক, বেনফিকা পরিষ্কার করেই জানিয়ে দিয়েছে, ফার্নান্দেজকে পেতে খরচ করতে হবে ১২ কোটি ইউরো!

অথচ, এ বছরের মে মাস পর্যন্ত তিনি ছিলেন রিভার প্লেটের খেলোয়াড়। জুলাইয়ে তাঁকে ২ কোটি ইউরোরও কম দলবদল ফিতে দলে ভেড়ায় পর্তুগালের ক্লাব বেনফিকা। সেই এনজো ফার্নান্দেজকে পেতেই এখন খরচ করতে হচ্ছে ৬ গুণেরও বেশি টাকা।

আর্জেন্টিনার ৩৬ বছরের বিশ্বকাপ শিরোপাখরা ঘোচাতে মাঝমাঠে অসাধারণ ভূমিকা রেখেছেন বুয়েনস এইরেসের সান মার্তিনে জন্ম নেওয়া ২১ বছর বয়সী এই ফুটবলার। হয়েছেন বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড়।

সান মার্তিনের অলিগলিতে খেলতে খেলতেই স্থানীয় ক্লাব লা রেকোভার এক স্কাউটের চোখে পড়ে যায় ৪ বছরের ফার্নান্দেজ। ২০০৫ সালে ছোট্ট ফার্নান্দেজকে ক্লাব লা রেকোভায় নিয়ে যান ওই স্কাউট। সেখানেই ফুটবলের হাতেখড়ি ফার্নান্দেজের। এরপর ৫ বছর বয়সে জায়গা হয় আর্জেন্টিনার বিখ্যাত ক্লাব রিভার প্লেটে। ১৮ বছর বয়সে রিভার প্লেটের যুব দল থেকে ফার্নান্দেজ জায়গা পান মূল দলে।

এ বছরই রিভার প্লেট থেকে নাম লেখান বেনফিকায়। পর্তুগালের ক্লাবটি ফার্নান্দেজের মধ্যে প্রতিভার বিচ্ছুরণ ঠিকই টের পেয়েছিল। আর না হলে কি ১৮ বছরের একজন মিডফিল্ডারের রিলিজ ক্লজ ১২ কোটি ইউরো করে তারা!

বিশ্বকাপের ঠিক পরপরই ফার্নান্দেজকে পেতে বেনফিকার দরজায় কড়া নাড়ে লিভারপুল। আর্জেন্টাইন মিডফিল্ডারের জন্য বেনফিকাকে তারা ১০ কোটি ইউরোর প্রস্তাব দেয়। এত দিনে ফার্নান্দেজ যে অমূল্য এক সম্পদে পরিণত হয়েছেন, সেটা বেনফিকা ভালো করেই বুঝতে পেরেছে। এ কারণেই তারা লিভারপুলকে জানিয়ে দিয়েছে, ১২ কোটি ইউরোর এক পয়সা কমেও ফার্নান্দেজকে পাওয়া সম্ভব নয়।

ব্রিটিশ গণমাধ্যমের খবর, ইউনাইটেড ১২ কোটি ইউরো রিলিজ ক্লজ দিয়েই ফার্নান্দেজকে পেতে রাজি আছে। দেখা যাক, শেষ পর্যন্ত ফার্নান্দেজকে কোন দল পায়—লিভারপুল, নাকি ইউনাইটেড। তা যে দলই ফার্নান্দেজক পাক, বেনফিকার সঙ্গে চুক্তি অনুযায়ী আর্জেন্টাইন মিডফিল্ডার ১২ কোটি ইউরোতে বিক্রি হলে এর থেকে ৩ কোটি ইউরোর কিছু বেশি পাবে রিভার প্লেট।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন