সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বিশ্বকাপের ‘বিগ ম্যাচ’, স্বাগতিক ভারতের মুখোমুখি অস্ট্রেলিয়া

দেশ স্পোর্টস ডেস্ক

০৮ অক্টোবর ২০২৩, ১০:৩৯ পূর্বাহ্ন

বিশ্বকাপের ‘বিগ ম্যাচ’, স্বাগতিক ভারতের মুখোমুখি অস্ট্রেলিয়া

ওয়ানডে ক্রিকেটের অন্যতম দুই পরাশক্তি অস্ট্রেলিয়া ও ভারত। একদল সর্বাধিক বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া, অন্য দল ওয়ানডে ক্রিকেটের অন্যতম শক্তিশালী দল ভারত, যারা নিজেদের মাঠে হয়ে উঠে আরও ভয়ঙ্কর। বিশ্বকাপ শুরুর চতুর্থতম দিনে এসে বিশ্বকাপের বিগ ম্যাচে আজ মাঠে নামছে এই দুদল। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

বিশ্বকাপের অন্যতম প্রতীক্ষিত ম্যাচ এটি। একদিকে আয়োজক ভারত। যারা এবারের বিশ্বকাপের অন্যতম দাবিদার মনে করছে নিজেদের। অন্যদিকে সব আসরের নিজেদের ফেভারিটরূপে হাজির করা অস্ট্রেলিয়া। ১৯৮৭ সালে প্রথমবার বিশ্বকাপ জয়ের পর শিরোপা রেসে সবসময় থেকেছে দলটি। এরপর আরও চারটি বিশ্বকাপ জিতেছে অজিবাহিনী। এই সাফল্য তাদেরকে সর্বাধিকবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার খেতাব এনে দিয়েছে।

অস্ট্রেলিয়া সবচেয়ে বেশিবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলেও একটা লড়াইয়ে শুরু থেকেই তারা পিছিয়ে থাকবে- সমর্থন। ৩৮ হাজার দর্শক ধারণ ক্ষমতা গ্যালারিতে একটি আসনও যে ফাঁকা থাকবে না- তা নিশ্চিত করেই বলা যায়। আর প্রতিটা দর্শক যে বিরাট কোহলি, রোহিত শর্মাদের জন্য গলা ফাটাবেন, তাদের উদ্বুদ্ধ করবেন এটাও নিশ্চিত।

দর্শক সমর্থন নিয়ে চিন্তা না থাকলেও একটা দুঃশ্চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলতে পারছেন না ভারত কোচ রাহুল দ্রাবিড়। অসুস্থতার কারণে ওপেনার শুভমানের গিল খেলতে পারবেন কি না তা এখনও নিশ্চিত নয়। 

ডেঙ্গুতে আক্রান্ত গিল। তারপরও শেষ সময় পর্যন্ত অপেক্ষার করার পক্ষে দ্রাবিড়। যদি গিলকে না পাওয়া যায় তাহলে রোহিত শর্মার সঙ্গে ইশান কিশান ইনিংসের গোড়াপত্তন করবেন।

একটা বিষয় খেয়াল রাখতেই হচ্ছে। অস্ট্রেলিয়া তাদের বিশ্বকাপ জয়ের অভ্যাসটা তৈরি করেছিল এই উপমহাদেশ থেকে। ১৯৮৭ সালের বিশ্বকাপের আয়োজক ছিল ভারত ও পাকিস্তান। ভারতে অনুষ্ঠিত ফাইনাল জয়ের মাঝ দিয়ে তারা প্রথম শিরোপা জয় করেছিল।

সেই ঘটনার পুনরাবৃত্তিতে কোনো চেষ্টার যে ত্রুটি রাখবে না জানিয়ে দিয়েছেন সাবেক অধিনায়ক প্যাট কামিন্স। সে সঙ্গে গিলের অনুপস্থিতি ম্যাচে প্রভাব ফেলবে বলেও মনে করছেন তিনি।

কামিন্স বলেন, গিল সেরা বলটাকেও মেরে দিতে পারে। ফলে তার বিরুদ্ধে বল করতে অস্ট্রেলিয়ার বোলারদের অসুবিধা হচ্ছে। আমার মনে হয়ে গিলের তুলনায় ইশান কিশানকে বল করতে অস্ট্রেলিয়ার বোলাররা বেশি স্বাচ্ছন্দ্য বোধ করবে।

গিল না থাকায় অজি শিবিরে স্বস্তি থাকলেও নিজেদের দল নিয়ে দুঃশ্চিন্তা মুক্ত নয় তারা। অলরাউন্ডার মার্কাস স্টয়নিজ পুরোপুরি ফিট নন। তবে তার জন্য শেষ মূহুর্ত পর্যন্ত অপেক্ষায় থাকবে বলে জানিয়েছেন অধিনায়ক প্যাট কামিন্স।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন