শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ব্যালন ডি’অর, ৩০ জনের তালিকায়ও নাম নেই মেসি-নেইমারের

স্পোর্টস ডেস্ক

১৩ আগস্ট ২০২২, ১১:৩০ পূর্বাহ্ন

ব্যালন ডি’অর, ৩০ জনের তালিকায়ও নাম নেই মেসি-নেইমারের

শেষ ১৬ বছরে এমন কিছু ঘটেনি কখনো, যা ঘটল এবার। লিওনেল মেসি ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকাতেও নেই। তবে মেসি সান্ত্বনা পেতে পারেন তার বন্ধু ও সতীর্থ নেইমার থেকে, তিনিও যে নেই এই তালিকায়। 

মেসির সবশেষ মৌসুমটা ভালো কাটেনি মোটেও। পিএসজির হয়ে সব ধরনের প্রতিযোগিতায় তিনি গোলে অবদান রাখতে পেরেছেন মোটে ২৫টি। দলের চ্যাম্পিয়ন্স লিগ ব্যর্থতার দায়ও তার ওপর এসে বর্তায় কিছুটা। সবকিছুর মিশেলেই রেকর্ড সাত বারের ব্যালন ডি’অর জয়ী মেসি এবার নেই এই সংক্ষিপ্ত তালিকায়। সবশেষ ২০০৫ সালে এই তালিকায় নাম ছিল না তার।

নেইমারও নেই অনেকটা একই কারণে। তবে ব্রাজিলিয়ান এই তারকা সবশেষ মৌসুমে চোটের কারণে খেলতে পারেননি একটা বড় সময়।

গেল মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে দারুণ পারফর্ম করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। প্রিমিয়ার লিগে হয়েছিলেন দলের সর্বোচ্চ গোলদাতা। যদিও তার দল ইউনাইটেড তার এমন পারফর্ম্যান্সকে কাজে লাগাতে পারেনি মোটেও, লিগে ষষ্ঠ হয়ে নেমে গেছে ইউরোপা লিগে। তবে ব্যক্তিগত পারফর্ম্যান্সের জোরে রোনালদো টিকে গেছেন এই তালিকায়। 

এছাড়া কারিম বেনজেমা গেল মৌসুমে আগুনে পারফর্ম্যান্সের পর আছেন এই তালিকায়। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে ৪৪ গোল করে তিনি দলকে জিতিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। সে কারণে তাকেই এই পুরস্কারের সবচেয়ে বড় দাবিদার ধরা হচ্ছে।

এই তালিকায় আছেন সদ্য ম্যানচেস্টার সিটিতে পাড়ি জমানো আর্লিং হালান্ড, বায়ার্ন মিউনিখ থেকে বার্সেলোনায় যাওয়া রবার্ট লেভান্ডভস্কি। প্রিমিয়ার লিগের দুই সর্বোচ্চ গোলদাতা মোহামেদ সালাহ, সন হিউং মিনও আছেন এই তালিকায়। 

নারী ফুটবলারদের সংক্ষিপ্ত তালিকাও শুক্রবারেই প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল। ২০ জনের এই তালিকায় আছেন লিওঁর আদা হেগারবার্গ, যিনি ২০১৮ সালের প্রথম পুরস্কারটি জিতেছিলেন। আছেন গেল মৌসুমের শিরোপাজয়ী অ্যালেক্সিয়া পুতেয়াসও। গেল মাসে ইংল্যান্ডকে ইউরো জেতানো বেথ মিডও আছেন এই তালিকায়।

আগামী ১৭ অক্টোবর গেল মৌসুমের সেরা ফুটবলারের হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার।

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা
কিলিয়ান এমবাপে, আর্লিং হালান্ড, কারিম বেনজেমা, মোহামেদ সালাহ, ক্রিশ্চিয়ানো রোনালদো, ভিনিসিয়াস জুনিয়র, বের্নার্দো সিলভা, লুইস দিয়াস, রবার্ট লেভান্ডভস্কি, ফিল ফোডেন, সাদিও মানে, সেবাস্তিয়ান হলার, লুকা মদ্রিচ, থিবো কোর্তোয়া,  রাফায়েল লিয়াও, ক্রিস্টোফার এনকুকু, জশুয়া কিমিখ, ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ড, রিয়াদ মাহরেজ, ক্যাসেমিরো, সন হিউং মিন, ফ্যাবিনিয়ো, মাইক মিয়াঁ, হ্যারি কেইন, ডারউইন নুনেজ, অ্যান্টোনিও রুডিগার, কেভিন ডি ব্রুইনা, দুসান ভ্লাহোভিচ, ভার্জিল ফন ডাইক, জোয়াও ক্যান্সেলো।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন