রবিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

ভারতের হারে বিশ্বকাপে বেকায়দায় পাকিস্তান, কারা যাচ্ছে সেমিতে

গ্রুপ-২

দেশ স্পোর্টস ডেস্ক

৩১ অক্টোবর ২০২২, ১০:৫৪ পূর্বাহ্ন

ভারতের হারে বিশ্বকাপে বেকায়দায় পাকিস্তান, কারা যাচ্ছে সেমিতে

অস্ট্রেলিয়ার মাটিতে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বে প্রতিটি দলের তিনটি করে খেলা সম্পন্ন হয়েছে। সুপার টুয়েলেভের অর্ধেক পর্ব শেষ হওয়ার পরও এখনো পর্যন্ত কোন দলই সেমিফাইনাল নিশ্চিত করতে পারেনি। বৃষ্টির কারণে গ্রুপ-১ এর পথ সবার জন্য উন্মুক্ত হয়ে গেছে। অন্যদিকে, গ্রুপ-২ এ আগেরদিন ভারতের পরাজয়ে হিসেব-নিকেশ বেশ বদলে গেছে। ভারতের হারে সবচেয়ে বেশি বেকায়দায় পড়েছে পাকিস্তান। কিছুটা শঙ্কায় পড়েছে বাংলাদেশও। বাংলাদেশ, ভারত, পাকিস্তানের গ্রুপ ‘২’- এর সার্বিক পরিস্থিতি তুলে ধরা হচ্ছে।

গ্রুপ ‘২’ পর্বে মোট ছয় দল রয়েছে। যেখানে বাংলাদেশ, ভারত, পাকিস্তানের সঙ্গে রয়েছে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে এবং নেদারল্যান্ডস। এই গ্রুপ থেকে দুটি দল জায়গা করে নেবে সেমিফাইনালে। বাদ যাবে বাকি ৪ দল।

ইতোমধ্যে তিন ম্যাচ খেলে কোনো জয় না পেয়ে শূন্য পয়েন্ট নিয়ে এই গ্রুপের সবার নিচে আছে নেদারল্যান্ডস। দলটির অপেক্ষা আর কেবল দুই ম্যাচ। সেই দুই ম্যাচ খেলে দেশের উদ্দেশে উড়াল দেবে ডাচরা।

বাকি ৫ দলের মধ্যে সেমিফাইনালের পথে সবচেয়ে বেশি এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা। ইতোমধ্যে ৩ ম্যাচ খেলে ২ জয়ের সঙ্গে বৃষ্টির কারণে ১টি পণ্ড হওয়া ম্যাচের সুবাদে ৫ পয়েন্ট অর্জন করেছে প্রোটিয়ারা। দলটির সামনে আর ২টি ম্যাচ বাকি রয়েছে। যার একটি নেদারল্যান্ডস এবং অন্যটি পাকিস্তানের সঙ্গে। এরমধ্যে নেদারল্যান্ডসের সঙ্গে জিতলেই প্রথম দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নেবে টেম্বা বাভুমার দল।

এদিকে সেমিফাইনালের পথে দক্ষিণ আফ্রিকার পরের অবস্থানেই আছে ভারত এবং বাংলাদেশ। দুই দলই সমান ৩ ম্যাচ শেষে ২ জয়ে ৪ পয়েন্ট অর্জন করেছে। তবে রান রেটের ব্যবধানে এগিয়ে আছে ভারত। বাকি দুই ম্যাচের মধ্যে বাংলাদেশ মুখোমুখি হবে যথাক্রমে পাকিস্তান এবং ভারতের বিপক্ষে। এরমধ্যে দুটি ম্যাচ জিতলেই বিনা বাধায় সেমিফাইনালে জায়গা করে নেবে টাইগাররা।

যদি ভারত তাদের সামনের দুই ম্যাচ যথাক্রমে বাংলাদেশ এবং জিম্বাবুয়ের বিপক্ষে জেতে তবে তারাও জায়গা করে নেবে সেমিফাইনালে। এদিকে ৩ ম্যাচে ৩ পয়েন্ট রয়েছে জিম্বাবুয়ের। সেমিফাইনালে জায়গা করে নিতে হলে ভারত এবং নেদারল্যান্ডস দুই দলকে হারিয়ে আবার অন্য দলগুলোর ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে তাদের।

এদিকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের হারে কপাল পুড়তে পারে পাকিস্তানের। বাবর আজমদের সামনে আর দুই ম্যাচ রয়েছে। একটি বাংলাদেশ এবং অন্যটি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এরমধ্যে এক ম্যাচ হারলেই বাদ যাবে পাকিস্তান। কেবল তাই নয় যদি দুই ম্যাচ জেতেও তবুও পাকিস্তানের তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর দিকে। নেট রানরেটে ব্যাকফুটে থাকায় পাকিস্তানের বর্তমানে সেমিফাইনালের স্বপ্ন দেখা অতি কল্পনা হয়ে যাবে।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন