মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

লর্ডসে ব্রডের শত উইকেট, এক মাঠে শত উইকেট আছে যাদের

ক্রীড়া প্রতিবেদক

১৯ আগস্ট ২০২২, ০২:০২ অপরাহ্ন

লর্ডসে ব্রডের শত উইকেট, এক মাঠে শত উইকেট আছে যাদের

দারুণ এক রেকর্ডের মালিক হলেন ইংলিশ ফাস্ট বোলার স্টুয়ার্ট ব্রড। লর্ডস টেস্টে তিনি নিজের শততম উইকেটটি তুলে নিয়েছেন কাল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন কাইল ভেরেইনারকে আউট করে একটি নির্দিষ্ট ভেন্যুতে ১০০ টেস্ট উইকেটের মাইলফলকের দেখা পেলেন এই ইংলিশ পেসার। টেস্ট ক্রিকেট ইতিহাসে এক মাঠে শত উইকেট পাওয়ার নজির খুব বেশি নেই। ব্রড এ তালিকায় নাম লেখালেন চতুর্থ বোলার হিসেবে।

টেস্টে এক মাঠে শত উইকেটের তালিকায় তিনবার নাম তুলেছেন শ্রীলঙ্কার কিংবদন্তি অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরন। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠ (এসএসসি), ক্যান্ডি ও গল—এই তিনটি মাঠে টেস্টে শত উইকেটের দেখা পেয়েছেন মুরালি। এর মধ্যে কলম্বোর এসএসসিতে তাঁর উইকেটসংখ্যা ১৫৬, গলে ১১১ ও ক্যান্ডিতে ১১৭টি। শ্রীলঙ্কারই আরেক বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ গলে নিয়েছেন ১০০ উইকেট। এ তালিকায় অন্যজন ব্রডের স্বদেশি জেমস অ্যান্ডারসন। তিনি লর্ডসেই নিয়েছেন ১১৭টি টেস্ট উইকেট।

টেস্ট, ওয়ানডে, টি–টোয়েন্টি মিলিয়ে এক মাঠে সবচেয়ে বেশি উইকেট বাংলাদেশের সাকিব আল হাসানের। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে ২২৮টি উইকেট পেয়েছেন এই অলরাউন্ডার। তিন সংস্করণ মিলিয়ে শত উইকেট মুত্তিয়া মুরালিধরনেরই আছে কয়েকটি ভ্যেনুতে। তিনি কলম্বোর এসএসসি মাঠে নিয়েছেন ১৮৮ উইকেট, ক্যান্ডির আসগারিয়া স্টেডিয়ামে ১২৩ উইকেট, গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ১১৪ উইকেট ও কলম্বোর আরেক মাঠ প্রেমাদাসা স্টেডিয়ামে ১১১ উইকেট। লর্ডসে অ্যান্ডারসনের উইকেট ১৩৮টি। এ ছাড়া আছেন পাকিস্তানের ওয়াকার ইউনিস (শারজায় ১২৬ উইকেট), জিম্বাবুয়ের হিথ স্ট্রিক (হারারে স্পোর্টস ক্লাব মাঠে ১২৬ উইকেট), পাকিস্তানের ওয়াসিম আকরাম (শারজায় ১২২ উইকেট) ও স্টুয়ার্ট ব্রড (লর্ডস ১১৬ উইকেট)।

একটি নির্দিষ্ট ভেন্যুতে তিন সংস্করণ মিলিয়ে ১০০ উইকেট পাওয়া ক্রিকেটার আরও কয়েকজন আছেন। সাকিব ঢাকার মিরপুরের পাশাপাশি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নিয়েছেন ১০৭ উইকেট। মাশরাফি বিন মুর্তজার মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে ১১০ উইকেট আছে। এ ছাড়া সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শেন ওয়ার্ন ও কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে চামিন্দা ভাসের আছে ১০০ উইকেট।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন