বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

লুসাইলের রাত রাঙাতে প্রস্তুত মেসির আর্জেন্টিনা, প্রস্তুত অপ্রতিরোধ্য ক্রোয়েশিয়াও

দেশ স্পোর্টস ডেস্ক

১৩ ডিসেম্বর ২০২২, ১০:৪৪ পূর্বাহ্ন

লুসাইলের রাত রাঙাতে প্রস্তুত মেসির আর্জেন্টিনা, প্রস্তুত অপ্রতিরোধ্য ক্রোয়েশিয়াও

কাতার বিশ্বকাপ থেকে একে একে বিদায় নিয়েছেন ফুটবল আকাশের নক্ষত্র নেইমার ও ক্রিস্টিয়ানো রোনালদো। এখনও জ্বলজ্বলে নক্ষত্র হয়ে জ্বলছেন লিওনেল মেসি। বিশ্বের সেরা ফুটবলার হওয়ার বিতর্কে ইতি টানতে আর মাত্র দুটি ম্যাচ জিততে হবে। প্রথম বাধা লুকা মদরিচকে নিয়ে গড়া অপ্রতিরোধ্য ক্রোয়েশিয়া, যারা গতবার ফ্রান্সের কাছে হেরে রানার্সআপ হয়েছে। টানা দ্বিতীয়বার ফাইনালে উঠে সেই আক্ষেপ পূরণের প্রবল আকাঙ্ক্ষা নিশ্চিতভাবে তাদেরও আছে। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে ব্লকবাস্টার সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া।

দুই দলই সেমিফাইনালে এসেছে টাইব্রেকার ভাগ্যে জিতে। ক্রোয়েশিয়া ব্রাজিলের সঙ্গে ১-১ সমতায় ১২০ মিনিট শেষ করার পর টাইব্রেকারে জেতে ৪-২ ব্যবধানে।

অন্যদিকে নেদারল্যান্ডসের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি ছিল নাটকীয়তায় ঠাসা। ৮২ মিনিট পর্যন্ত ২-০ ব্যবধানে এগিয়ে থাকা আলবিসেলেস্তেরা যখন সেমিতে ওঠার মানসিক প্রস্তুতি নিয়ে ফেলেছিল, তখনই ঘটে নাটক। ৮৩ মিনিটে একটি আর যোগ করা সময়ের দশম মিনিটে দ্বিতীয় গোল দিয়ে ম্যাচে অবিশ্বাস্যভাবে সমতা ফেরায় ডাচরা।

এরপর অতিরিক্ত ৩০ মিনিটেও দুই দল ছিল সমানে সমান। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ দুই শট ঠেকিয়ে দিয়ে উচ্ছ্বাসে ভাসান দলকে। ৪-৩ ব্যবধানে টাইব্রেকার জিতে সেমিতে নাম লেখায় লিওনেল মেসির আর্জেন্টিনা।

আজ সেমিফাইনালে কী হবে? পরিসংখ্যান বলছে, মুখোমুখি লড়াইয়ে দুই দল সমানে সমানই। এর আগে পাঁচবার পরস্পরের মোকাবেলা করেছে আর্জেন্টিনা আর ক্রোয়েশিয়া। দুটি ম্যাচ জিতেছে আর্জেন্টিনা, দুটিতে জয় ক্রোয়েশিয়ার। একটি ম্যাচ হয়েছে ড্র।

বিশ্বকাপে এর আগে দুইবার মুখোমুখি হয়েছিল দুই দল। ১৯৯৮ সালে প্রথম দেখায় আর্জেন্টিনা ১-০ গোলে হারিয়েছিল ক্রোয়েশিয়াকে। তবে পরের দেখায় ক্রোয়েশিয়া বড় ব্যবধানেই জিতেছে। সর্বশেষ ২০১৮ বিশ্বকাপের গ্রুপপর্বে আর্জেন্টিনাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল ক্রোয়াটরা। এটিই যে কোনো প্রতিযোগিতায় দুই দলের সর্বশেষ লড়াই।

তবে সবদিকে 'সমানে সমান' হলেও একটি পরিসংখ্যান এগিয়ে রাখতে পারে আর্জেন্টিনাকে। কাতার বিশ্বকাপের আগে এখন পর্যন্ত চারবার সেমিফাইনাল খেলেছে আলবিসেলেস্তেরা। যেখানে একবারও হারের মুখ দেখতে হয়নি তাদের।

বিশ্বকাপ ফুটবলের প্রথম আসর ১৯৩০ সালে সেমিফাইনালে খেলে আর্জেন্টিনা। এরপর ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপে, ১৯৯০ সালের ইতালি বিশ্বকাপে এবং ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে শেষ চারে নাম লিখিয়েছিল আলবিসেলেস্তেরা। প্রতিবারই উঠেছে ফাইনালে।

এবারও কি সেই ইতিহাসেরই পুনরাবৃত্তি হবে, নাকি আলবিসেলেস্তেদের স্বপ্ন ভেঙে টানা দ্বিতীয়বার ফাইনালে উঠবে ক্রোয়েশিয়া? উত্তরটা সময়ের হাতেই তোলা থাক!


সর্বশেষ

উপরে নিয়ে চলুন