মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের বাঁচা-মরার লড়াই

এশিয়া কাপ

দেশ স্পোর্টস ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৬ পূর্বাহ্ন

শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের বাঁচা-মরার লড়াই

দারুণ প্রতাপে গ্রুপ পর্ব পেরিয়ে সুপার ফোরের শুরুতেই হোঁচট খেয়েছে ভারত। যে পাকিস্তান আসরের প্রথম ম্যাচে খুব একটা পাত্তা পায়নি ভারতের কাছে, তারাই সুপার ফোরে ভারতের দেওয়া ১৮২ রানের লক্ষ্য টপকে গেছে অনায়াসে। শ্রীলঙ্কার চিত্র একেবারে ভিন্ন। আসরের প্রথম ম্যাচে যে আফগানরা চূড়ান্ত লজ্জা দিয়েছিল, তাদের হারিয়েই সুপার ফোর পর্ব শুরু করেছে লঙ্কানরা।

দুবাইয়ে সুপার ফোরে আজ মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা এবং ভারত। তবে দুই দলের কাছে এই ম্যাচের তাৎপর্য ভিন্ন, শ্রীলঙ্কার সামনে সুযোগ থাকছে এই ম্যাচ দিয়ে ফাইনালের পথে এক পা এগিয়ে যাওয়ার, অন্যদিকে ভারতের জন্য টিকে থাকার লড়াইয়ে পরিণত হয়েছে এই দ্বৈরথ।

সুপার ফোরে পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন ভারতের ব্যাটসম্যানরা। ১৮১ রানের সংগ্রহ যথেষ্ট হতে পারত জয়ের জন্য, তবে বোলারদের ব্যর্থতার সঙ্গে ফিল্ডিংয়ের কিছু ভুলের মাশুল দিয়ে তাদের হারতে হয়েছে সেই ম্যাচ। এশিয়া কাপে জশপ্রীত বুমরাহবিহীন ভারতের বোলিং লাইনআপ মোটেও সুবিধাজনক অবস্থানে নেই। 

পাকিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে হার্দিক পান্ডিয়ার অতিমানবীয় বোলিং পারফরম্যান্সে জয়ের সুবাস পায় ভারত। তবে পরের ম্যাচে ভারতের বিপক্ষে ‘পুঁচকে’ হংকং যখন পূর্ণ ২০ ওভার ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৫২ রান তোলে, তখনই ভারতের বোলিং নিয়ে প্রশ্ন ওঠে। ম্যাচ জিততে না পারলেও হংকং চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় ভারতের বোলিং বিভাগের খামতি। সুপার ফোরে পাকিস্তানের বিপক্ষে যা আরও পরিস্কার হয়ে ওঠে। টুর্নামেন্টে টিকে থাকতে হলে বোলিংয়ে উন্নতি আনতে হবে তাদের।

অন্যদিকে টানা দুই ম্যাচে বড় রানতাড়ায় ম্যাচ জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে শ্রীলঙ্কা। আফগানদের বিপক্ষে আসরের প্রথম ম্যাচে দুঃস্বপ্নের শুরুর পর দ্রুতই নিজেদের সামলে নিয়েছে তারা। ভারতের সামনেও আজ বড় এক চ্যালেঞ্জ হিসেবেই হাজির হবে তারা, সেটা বলাই বাহুল্য।

আজ রাত বাংলাদেশ সময় রাত ৮টায় দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সুপার ফোরের লড়াইয়ে মাঠে নামবে ভারত এবং শ্রীলঙ্কা।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন