বুধবার, ৫ অক্টোবর ২০২২

সুপার ফোরে টানা দুই হারের পরও যেভাবে ফাইনাল খেলতে পারে ভারত

এশিয়া কাপ

দেশ স্পোর্টস ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০২২, ০১:০০ অপরাহ্ন

সুপার ফোরে টানা দুই হারের পরও যেভাবে ফাইনাল খেলতে পারে ভারত

উড়ন্ত শুরুর পর হঠাৎ ছন্দপতনে খাদের কিনারায়, এশিয়া কাপে এখন পর্যন্ত ভারতের অভিযাত্রাকে এভাবেই বর্ণনা করা যায়। প্রথম পর্বে দুই ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার ফোরে পা রাখা দলটাই এখন টানা দুই হারে বিদায়ের দ্বারপ্রান্তে। তবে পরিসংখ্যান বলছে, এখনো ভারতের সব আশা শেষ হয়ে যায়নি।

সুপার ফোরের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৫ উইকেটের হেরেছে ভারত। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে তাই ফল পক্ষে আনার চাপ ছিল তাদের ওপর। সেই চাপে উল্টো হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে ভারত, অনেকটা দূরে সরে গেছে তাদের হ্যাটট্রিক এশিয়া কাপ জয়ের স্বপ্নও। শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরে গেছে ভারত।

সুপার ফোরে দুই ম্যাচ থেকে ভারত কোনো পয়েন্ট পায়নি, অপরদিকে শ্রীলঙ্কা প্রথম ম্যাচে আফগানদের ধরাশায়ী করায় ২ ম্যাচ থেকে পূর্ণ চার পয়েন্ট নিয়ে আপাতত সুপার ফোরের টেবিলের শীর্ষে রয়েছে। সুপার ফোরে শ্রীলঙ্কা তাদের শেষ ম্যাচ খেলবে পাকিস্তানের বিপক্ষে, যদি লঙ্কানরা পাকিস্তানকে হারাতে পারে, পাকিস্তান তাদের পরের ম্যাচে আফগানদের কাছে হারে এবং ভারত আফগানদের হারিয়ে দেয়; সেক্ষেত্রে টানা ৩ জয়ে ফাইনাল খেলবে শ্রীলঙ্কা। আর ভারত, পাকিস্তান এবং আফগানিস্তানের পয়েন্ট হবে সমান ২ করে, নেট রানরেটের হিসাবে তখন ফাইনালে উঠে যাবে ভারত। তবে অন্য দুই দলের একটির চেয়েও রানরেটে পিছিয়ে থাকলে ফাইনাল খেলা হবে না তাদের।

সুপার ফোরে টানা দুই জয় পেলেও এখনো ফাইনাল নিশ্চিত হয়নি শ্রীলঙ্কার। যদি রশিদ খানরা তাদের বাকি দুই ম্যাচেই জয়লাভ করে এবং শ্রীলঙ্কা পাকিস্তানকে হারিয়ে দেয়, সেক্ষেত্রে শ্রীলঙ্কার সমান পয়েন্ট হবে পাকিস্তান এবং আফগানিস্তানেরও, তাদের মধ্যে নেট রানরেটে এগিয়ে থাকা দুই দল তখন ফাইনাল খেলবে।

তবে এসব সমীকরণের মারপ্যাঁচ অর্থহীন হয়ে যাবে, যদি আজ বুধবার (৭ সেপ্টেম্বর) পাকিস্তান আফগানিস্তানকে হারিয়ে দেয়। তখন ৪ পয়েন্ট নিয়ে আজই ফাইনাল নিশ্চিত হয়ে যাবে পাকিস্তান এবং শ্রীলঙ্কার।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন