মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪

১৭ জনের দলেও জায়গা হয়নি মাহমুদউল্লাহর, নতুন মুখ তামিম

এশিয়া কাপ

ক্রীড়া প্রতিবেদক

১২ আগস্ট ২০২৩, ১২:০৮ অপরাহ্ন

১৭ জনের দলেও জায়গা হয়নি মাহমুদউল্লাহর, নতুন মুখ তামিম

শ্রীলঙ্কায় গত মাসে অনুষ্ঠিত ইমার্জিং এশিয়া কাপে ৪ ম্যাচে ৩ ফিফটির পুরস্কার পেলেন তানজিদ হাসান তামিম। টুর্নামেন্টে   বাংলাদেশের মধ্যে তানজিদের রানই ছিল সর্বোচ্চ। তাতে করে জাতীয় দলের দরজা খুলে যায়  ২২ বছর বয়সী ওপেনার তানজিদ হাসান তামিমের। তবে জাতীয় দলের দরজা বন্ধই থাকল অভিজ্ঞ মাহমুদউল্লাহর।

এশিয়া কাপ ও বিশ্বকাপের জন্য অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানের নাম আগেরদিন ঘোষণা করা হয়েছে। আজ (১২ আগস্ট) জানিয়ে দেওয়া হলো এশিয়া কাপে বাংলাদেশের ১৭ জনের স্কোয়াড। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে এশিয়া কাপের স্কোয়াড ঘোষণা করেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

দলে ফিরেছেন স্পিনার নাসুম আহমেদ, স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান। গত মার্চে আয়ারল্যান্ড সিরিজে বাংলাদেশের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেন নাসুম। মেহেদী হাসান বাংলাদেশের হয়ে সর্বশেষ খেলেছেন গত বছর এশিয়া কাপে। ওয়ানডে দলে অভিষেকের অপেক্ষায় থাকবেন শামীম হোসেন। বাংলাদেশের হয়ে এর আগে ১৭টি টি–টোয়েন্টি খেলেছেন শামীম। এর আগে ওয়ানডে দলে ডাক পেলেও খেলার সুযোগ পাননি। 

আলোচনায় থাকলেও দলে জায়গা হয়নি ৩৭ বছর বয়সী অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহর। আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়েছেন তাইজুল ইসলাম ও রনি তালুকদার।

৩০ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ। পাকিস্তান মূল আয়োজক হলেও সহআয়োজক হিসেবে থাকছে শ্রীলঙ্কা। মোট ম্যাচ ১৩টি, শ্রীলঙ্কায় হবে ৯ ম্যাচ। বাকি ৪ ম্যাচ পাকিস্তানে। গ্রুপপর্বে বাংলাদেশ দুটি ম্যাচ খেলবে দুই দেশে—শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডিতে খেলার পর লাহোরে হবে আফগানিস্তানের সঙ্গে ম্যাচ। দুটি ম্যাচের মধ্যে বাংলাদেশ সময় পাবে মাত্র দুদিন।

দুই গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্ব খেলবে ছয় দল—পাকিস্তান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান। ‘বি’ গ্রুপে বাংলাদেশের দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও আফগানিস্তান। দুটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল উঠবে সুপার ফোরে। সেখান থেকে শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। ১৭ সেপ্টেম্বর কলম্বোয় ফাইনাল। এশিয়া কাপ খেলতে ২৬ আগস্ট শ্রীলঙ্কা উদ্দেশে উড়াল দেবে বাংলাদেশ দল।

এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের দল : সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, নাসুম আহমেদ, আফিফ হোসেন, লিটন কুমার দাস, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মেহেদী হাসান মিরাজ, শামীম হোসেন পাটোয়ারী, নাজমুল হোসেন শান্ত, শরীফুল ইসলাম, শেখ মেহেদী হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, নাঈম শেখ, তাওহীদ হৃদয় ও তানজীদ তামিম।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন