বুধবার, ৫ অক্টোবর ২০২২

৫৬ বছরের শিরোপা খরা কাটাল ইংল্যান্ড

নারী ইউরো চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক

০১ আগস্ট ২০২২, ০৯:২০ পূর্বাহ্ন

৫৬ বছরের শিরোপা খরা কাটাল ইংল্যান্ড

মেয়েদের ইউরোর শিরোপা ইংল্যান্ডের

১৯৬৬ সালে জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ জয় করেছিল ইংল্যান্ড। এরপর কেটে গেছে ৫৬ বছর, দীর্ঘ এই সময়ে ইংল্যান্ডের পুরুষ এবং নারী ফুটবল দল বেশ কয়েকবার বিশ্ব এবং ইউরোপসেরা হওয়ার দ্বারপ্রান্তে এসেও শিরোপা ছুঁয়ে দেখতে পারেনি। গত বছর ইউরো ফাইনালে ঘরের মাঠে টাইব্রেকারে ইংল্যান্ডের হৃদয় ভেঙেছিল ইতালি। হ্যারি কেইনদের তরী তীরে এসে ডুবলেও বেথ এক বছরের মাথায় বেথ মিডরা পা হড়কাননি। ‘৬৬ বিশ্বকাপে যে জার্মানিকে বধ করে এসেছিল প্রথম বৈশ্বিক শিরোপা, ২০২২ নারী ইউরোর ফাইনালে তাদের পরাজিত করেই দ্বিতীয়বারের মতো ইংলিশদের উৎসবের উপলক্ষ এনে দিয়েছেন তারা।

রোববার (৩১ জুলাই) রাতে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে দুই বদলি এলা টুন এবং ক্লোয়ে কেলির গোলে রেকর্ড আটবারের ইউরো চ্যাম্পিয়ন জার্মান মেয়েদের ২-১ ব্যবধানে হারিয়ে ইউরোর শিরোপা নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড।

প্রথমার্ধে ম্যাচ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটে ইংল্যান্ডকে এগিয়ে দেন টুন। মিডফিল্ডার কেইরা ওয়ালশের অ্যাসিস্টে লক্ষ্যভেদ মিনিট ছয়েক আগে মাঠ নামা এই ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড। ৭৯ মিনিটে ইংলিশ রক্ষণকে হতাশ করে জার্মানিকে সমতায় ফেরান লিনা ম্যাগাল।

নির্ধারিত সময় শেষে ১-১ সমতা বিরাজ করায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। শেষ পর্যন্ত ১১০ মিনিটে ইংল্যান্ডের পক্ষে জয়সূচক গোলটি করেন দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নামা ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড কেলি।

এই গোলের পরই বাঁধভাঙা উচ্ছ্বাসে মাতেন ওয়েম্বলিতে উপস্থিত ৮৭ হাজার সমর্থক। ৬ গোল এবং ৫ অ্যাসিস্টের সুবাদে গোল্ডেন বুট এবং আসর সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন ইংল্যান্ডের বেথ মিড।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন