বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

উরুগুয়ের কাছে ব্রাজিলের হার, কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার

দেশ স্পোর্টস ডেস্ক

১৮ অক্টোবর ২০২৩, ১০:২০ পূর্বাহ্ন

উরুগুয়ের কাছে ব্রাজিলের হার, কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন নেইমার

চোট পেয়ে দুই হাতে মুখ ঢেকে কান্না করছেন নেইমার। স্ট্রেচারে করে তাঁকে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয়

প্রথমার্ধের খেলার একেবারে শেষ মুহূর্তে উরুগুয়ে মিডফিল্ডার নিকোলাস দে লা ক্রুজের সঙ্গে বল দখলের লড়াই চলছিল নেইমারের। দে লা ক্রুজের ধাক্কায় পড়ে যান ব্রাজিল ফরোয়ার্ড। ব্যথায় তাঁর মাটি চাপড়ানো দেখে শঙ্কা জেগেছিল, আবার হয়তো নতুন কোনো চোট! মাঠেই নেইমারকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। দুই দলের খেলোয়াড়েরাও ভিড় জমিয়েছিলেন। শেষ পর্যন্ত স্ট্রেচারে করে কাঁদতে কাঁদতে মাঠ ছেড়েছেন নেইমার। আর ব্রাজিলেরও মাঠের সময়টা মোটেও ভালো কাটেনি।

বিশ্বকাপের প্রথম আসরের চ্যাম্পিয়ন উরুগুয়ের কাছে হারের তিক্ত স্বাদ কেমন সেটি ভুলে গিয়েছিল ব্রাজিল। অবশেষে সেই ‘স্বাদ’ পেলো তারা। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে সর্বাধিকবার বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে হারিয়েছে দ্য স্কাই ব্লুরা। উরুগুয়ের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে একচ্ছত্র আধিপত্য করে খেলেছে সেলেসাওরা। কিন্তু কাজের কাজটা করেছে উরুগুয়ে। মন্টেভিডিওতে অনুষ্ঠিত ম্যাচে ২-০ গোলে জয় পেয়েছে তারা। নুনেজ ও ডি লা ক্রুজ গোল দুটো করেছেন। ম্যাচের উভয়ার্ধে একটি করে গোল পায় উরুগুয়ে। এ জয়ের মাধ্যমে ২০০১ সালের পর ব্রাজিলের বিপক্ষে প্রথম জয়ের দেখা পেলো উরুগুয়ে। অর্থাৎ ২২ বছর পর ব্রাজিলকে হারানোর স্বাদ পেলো উরুগুয়ে।

উরুগুয়ের এ জয়ের ফলে পয়েন্ট টেবিলে বড় ধরণের পরিবর্তন এসেছে। ব্রাজিলকে টপকে উরুগুয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। চার খেলা শেষে তাদের পয়েন্ট সাত। ব্রাজিলেরও সমান পয়েন্ট। তবে গোল পার্থক্যে তারা তৃতীয় স্থানে নেমে এসেছে। সমান পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভেনেজুয়েলা। এক খেলা কম খেলে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে আর্জেন্টিনা।

নেইমারকে নিয়ে ব্রাজিলিয়ানদের সমালোচনার শেষ নেই। এ ম্যাচেও সমালোচনা নেইমারকে ছাড়েনি। আগের ম্যাচে ব্যর্থতার কারণে ভক্তরা তার মাথায় পপকর্ন ঢেলে দিয়েছিল। এবার তো বেশির ভাগ সময়ই মাঠে থাকতে পারেননি। প্রথমার্ধের ইনজুরি সময়ে আহত হয়ে মাঠ ছাড়েন তিনি।

উরুগুয়ে তাদের প্রথম গোল পায় ৪২ মিনিটে। ম্যাক্সি আরাউজোর কাছ থেকে বল পেয়ে ডারউইন নুনেজ হেড করে বল ব্রাজিলের জালে জড়িয়ে দেন। দারুণ এক হেড ছিল এটি। গোল হজমের পরপরই ইনজুরি আক্রান্ত হয়ে নেইমার মাঠ ছাড়েন। হাঁটুতে আঘাত পেয়েছেন তিনি। তার পরিবর্তে রিচার্লিসন মাঠে আসেন। কিন্তু কাজের কাজটি তিনি করতে পারেননি। বরং ৭৭ গোলখাতায় নাম লেখান উরুগুয়ের ডি লা ক্রুজ। ব্রুনো মেন্ডেজের নেওয়া কর্নার কিকটি খুঁজে পেয়েছিল ডারউইন নুনেজকে। জটলার মধ্যে থেকে তিনি লা ক্রুজকে বল দেন। পোস্টের সামনে দাঁড়িয়ে থাকা ক্রুজ বলকে সঠিক ঠিকানায় পৌঁছে দিতে ভুল করেননি।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন