শুক্রবার, ৭ অক্টোবর ২০২২

জিতেছে পাকিস্তান, লাভ হয়েছে ভারতেরও

স্পোর্টস ডেস্ক

২০ জুলাই ২০২২, ০৫:৩৫ অপরাহ্ন

জিতেছে পাকিস্তান, লাভ হয়েছে ভারতেরও

শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে ইতিহাস গড়েছে পাকিস্তান। আবদুল্লাহ শফিকের বীরত্বে গলের দুর্গে রেকর্ড রান তাড়া করে জিতেছে বাবর আজমের দল।

ঐতিহাসিক এই জয়ে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপে তিনে উঠে এসেছে পাকিস্তান। তাদের সামনে আছে কেবল দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। এদিকে পাকিস্তানের জয়ে উন্নতি হয়েছে ভারতেরও।

গলে চতুর্থ ইনিংসে পাকিস্তানের সামনে ৩৪২ রানের লক্ষ্য দেয় শ্রীলঙ্কা। গলে এত রান তাড়া করে এর আগে জিততে পারেনি কোনো দলই। গলে এর আগে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড ছিল শ্রীলঙ্কারই। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬৮ রান করে জয় দেখেছিল লঙ্কানরা।

সেই রেকর্ড ভেঙে পাকিস্তান ৩৪২ রানের লক্ষ্য তাড়া করে ৪ উইকেট হাতে রেখেই। পাকিস্তানের জয়ে সবচেয়ে বড় কৃতিত্ব দলটির ওপেনার আবদুল্লাহ শফিকের। ২২ বছর বয়সী এই ব্যাটসম্যান করেন অপরাজিত ১৫৮ রান।

এই জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে ৮ ম্যাচে ৫৬ পয়েন্ট পাকিস্তানের। তবে ৫৮ দশমিক ৩৩ শতাংশ জয়-হারের অনুপাতের কারণে তিনে উঠে এসেছে বাবর আজমের দল। পাকিস্তানের সামনে থাকা দক্ষিণ আফ্রিকা ৭১.৪৩ শতাংশ এবং অস্ট্রেলিয়া ৭০ শতাংশ জয়-হারের অনুপাত নিয়ে যথাক্রমে এক ও দুইয়ে রয়েছে।

এদিকে পাকিস্তানের জয়ে পয়েন্ট খুইয়েছে শ্রীলঙ্কা। ৪৮.১৫ শতাংশ হার-জিতের অনুপাতে ছয়ে নেমে গেছে দলটি। অপরদিকে পাকিস্তানের জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে একধাপ এগুলো ভারত। হার-জিতের ৫২.০৮ শতাংশ নিয়ে পাঁচ থেকে চারে উঠে এসেছে ভারত। পাঁচে আছে ওয়েস্ট ইন্ডিজ। তাদের হার-জিতের শতাংশ ৫০।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন