ডর্টমুন্ডের স্বপ্ন ভঙ্গ, চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়ন রিয়াল

দেশ স্পোর্টস ডেস্ক

০২ জুন ২০২৪, ১০:১৯ পূর্বাহ্ন

ডর্টমুন্ডের স্বপ্ন ভঙ্গ, চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়ন রিয়াল

দলটির নাম রিয়াল মাদ্রিদ, যারা ঘুরে দাঁড়াতে সবসময় ওস্তাদ। সেটি আরেকবার দেখা গেল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। যে দলটি প্রথমার্ধে বলতে গেলে পাত্তাই পায়নি বরুশিয়া ডর্টমুন্ডের কাছে, প্রথম এক ঘণ্টায় তৈরি করতে পারেনি বলার মতো কোনো সুযোগ। সেই দলটিই দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ৯ মিনিটের মধ্যে করলো দুই গোল।

বরুশিয়া ডর্টমুন্ডের দ্বিতীয় শিরোপা জয়ের স্বপ্ন ভেঙে আরও একবার ইউরোপের সেরা হলো রিয়াল মাদ্রিদ। জার্মান জায়ান্টদের ২-০ গোলে হারিয়ে রেকর্ড ১৫তম বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতলো কার্লো আনচেলত্তির দল।
চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জয়ের কোন না কোন উপলক্ষ্য ঠিকই খুঁজে নেয় রিয়াল মাদ্রিদ। টনি ক্রুস আর লুকা মডরিচকে বিদায়ী উপহার দেওয়া যেমন ছিল এবারের উপলক্ষ্য। সেখানে ২৭ বছর পর বরুশিয়া ডর্টমুন্ডের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের স্বপ্ন ছিল নস্যি। হলোও তাই। 

শনিবার (১ জুন) রাতে ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামে দানি কারভাহাল ও ভিনিসিয়াস জুনিয়র গোল করে রিয়ালকে ২-০ ব্যবধানে সহজ জয় এনে দিয়েছেন। লস ব্লাঙ্কেসদের জিতিয়েছেন ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা।

শিরোপার লড়াইয়ে প্রথমার্ধে কথা মতো সাহসী ফুটবল খেলেছে ডর্টমুন্ড। শুধু রিয়াল মাদ্রিদকে তারা আটকে রাখেনি, গোলের দারুণ সুযোগও তৈরি করে। কিন্তু করিম আদিয়ামি সুযোগ হারান।

দ্বিতীয়ার্ধেও সুবিধা করতে পারছিল না কার্লো আনচেলত্তির দল। কিন্তু মুহূর্তেই ম্যাচ কব্জা করা যে রিয়ালের চিরায়ত স্বভাব। তারা সুযোগ পেলে ছাড়বে কেন! ম্যাচের ৭৪ মিনিটে ওই সুযোগ কাজে লাগিয়ে দলকে ১-০ গোলে এগিয়ে নেন কারভাহাল। ৮২ মিনিটে ভিনিসিয়াস ওয়েম্বলির একপাশ স্তব্ধ করে অন্য পাশে উল্লাসের ঢেউ তোলেন।

তাদের ওই দুই গোলে শিরোপা নিশ্চিত করে রিয়াল। বিদায়ী ক্রুস ও মডরিচ চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সর্বাধিক ষষ্ঠ শিরোপা জয়ের রেকর্ড গড়েছেন। কার্লো আনচেলত্তি কোচ হিসেবে সর্বাধিক পঞ্চম শিরোপা জয়ের কীর্তি গড়েছেন। রিয়াল গড়েছে নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে দ্বিগুণের বেশি শিরোপা জয়ের ইতিহাস।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন