বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ফ্রান্সের নতুন অধিনায়ক এমবাপ্পে

দেশ স্পোর্টস ডেস্ক

২২ মার্চ ২০২৩, ১২:২৫ অপরাহ্ন

ফ্রান্সের নতুন অধিনায়ক এমবাপ্পে

সংবাদ সম্মেলনে অধিনায়কত্ব নিয়ে প্রশ্নে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম চুপ করে থাকলেও ফ্রান্সের ফুটবল প্রোগ্রাম ‘টেলিফুট’-এ মুখ খুলেছেন দেশম। ফরাসি এই কোচ জানিয়ে দিয়েছেন, এমবাপ্পেই হতে যাচ্ছেন ফ্রান্স দলের অধিনায়ক। 

২৫ মার্চ নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে ফ্রান্সের ইউরো বাছাইপর্ব। এ ম্যাচ দিয়েই নতুন অধিনায়কের যুগে প্রবেশ করবে ফরাসিরা। ফরাসিদের হয়ে ৬৬ ম্যাচে ৩৬ গোল করা এমবাপ্পের অধিনায়কত্ব করার মতো সব গুণই আছে বলেই মনে করেন দেশম,‘এমবাপ্পে ফ্রান্সের নতুন অধিনায়ক। আঁতোয়ান গ্রিজম্যান সহ-অধিনায়ক। মাঠে ও দলের মধ্যেও একজন গুরুত্বপূর্ণ ফুটবলার হিসেবে এ দায়িত্ব পাওয়ার মতো সব গুণ এমবাপ্পের মধ্যে আছে।’

গতকাল সংবাদ সম্মেলনে দেশম বলেছিলেন, ‘অনুশীলনের প্রথম কয়েক দিন আমি এ বিষয়ে ফুটবলারদের সঙ্গে কথা বলব। অবশ্যই কিলিয়ান (এমবাপ্পে) সেই ফুটবলারদের মধ্যে একজন। পরবর্তী সংবাদ সম্মেলনে আমি বিষয়টা সম্পর্কে আরও ধারণা দিতে পারব। আরেকটু স্পষ্ট করে বললে, ম্যাচের আগের দিন বৃহস্পতিবার।’ 

যদিও ইএসপিএন জানিয়েছে, কে হবেন ফরাসিদের নেতা, সে সিদ্ধান্ত নাকি সোমবার অনুশীলনেই জানিয়ে দিয়েছেন দেশম। অনুশীলনে এমবাপ্পে ও গ্রিজম্যানের সঙ্গে অধিনায়কত্ব নিয়ে কথাও বলেছেন তিনি।

মাত্র ২৪ বছর বয়সে ফ্রান্সের নেতৃত্ব পাচ্ছেন এমবাপ্পে। ফ্রান্সকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা যদিও এমবাপ্পের আগেই হয়েছে। গত সেপ্টেম্বরে ন্যাশনস লিগে ডেনমার্কের বিপক্ষে অধিনায়কত্ব করেছিলেন এমবাপ্পে। আন্তর্জাতিক ফুটবলের বিরতির আগে সর্বশেষ ম্যাচে পিএসজিকেও নেতৃত্ব দিয়েছিলেন এ ফরাসি তারকা।

২০১২ সালে ফ্রান্স দলের কোচ হিসেবে যোগ দেওয়ার পর এ প্রথমবারই অধিনায়ক খুঁজতে হয়েছে দেশমকে। কারণ, ২০০৮ থেকে ২০২২—এ ১৪ বছর ফ্রান্সকে নেতৃত্ব দিয়েছেন উগো লরিস। ২০২২ বিশ্বকাপ ফাইনালের তিন সপ্তাহ পরই আন্তর্জাতিক ফুটবল ছেড়েছেন এই গোলরক্ষক।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন