সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

হোয়াইটওয়াশ লজ্জা এড়ানোর লক্ষ্য এবার

দেশ স্পোর্টস ডেস্ক

১১ জুলাই ২০২৩, ১০:১১ পূর্বাহ্ন

হোয়াইটওয়াশ লজ্জা এড়ানোর লক্ষ্য এবার

সিরিজ জয়ের আত্ববিশ্বাস নিয়ে সিরিজ খেলতে নামা বাংলাদেশ এখন খুঁজছে একটি জয়। ঘরের মাঠে আফগানদের কাছে ধবলধোলাইয়ের মুখে সিরিজের তৃতীয় ওয়াডে খেলতে নামবে স্বাগতিক শিবির। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ মঙ  দুপুর  ২টায় মুখোমুখি হবে দুই দল। ১ ম্যাচ আগেই সিরিজ নিশ্চিত করা আফগানদের বিপক্ষে জয় যেন এখন আকাশ কুসুম কল্পনা।

২০১৪ সালের পর বাংলাদেশ এই নিয়ে চতুর্থ সিরিজ হেরেছে। সেবার শ্রীলঙ্কার বিপক্ষে অবশ্য সিরিজের সবগুলো ম্যাচই হারতে হয়েছিল। সব-মিলিয়ে ১৮টি সিরিজের মধ্যে বাংলাদেশ জয়ের হাসি হেসেছে ১৪টি। আফগানদের কাছে এই সিরিজ হারের আগে ওয়ানডেতে সব শেষ সিরিজ হারে বছর শুরুতে ইংল্যান্ডের কাছে। 

টানা হেরে সিরিজ খোয়ালেও টিম ম্যানেজম্যান্ট ভরসা হারাচ্ছে না টাইগারদের উপর। সহ-কারী কোচ নিক পোথাস জানিয়েছেন শিষ্যদের উপর তাদের সেই আস্থা রয়েছে। 

‘আমরা এখানে পেশাদার ক্রিকেটারদের ব্যাপারে কথা বলছি৷ নিজেদের কাজ সম্পর্কে তারা খুবই পেশাদার। তো আমাদের তরফ থেকে খুব বেশি অনুপ্রাণিত করতে হয় না। তারা সবসময় প্রস্তুত। এটি দারুণ সব খেলোয়াড়ের দল।‘ 

শুধু তাই নয় এই দুই ম্যাচ হারাতে ক্রিকেটারদের মান নিয়ে প্রশ্ন ওঠাও অবান্তর মনে করেন পোথাস, ‘আমরা খুব দ্রুত ভুলে যাচ্ছি, ভারত, ইংল্যান্ড (আসলে ২-১ এ হার), আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে এই দল। এত দ্রুত ভুলে না যাই! বিশ্বমানের এই ক্রিকেটারদের আমরা শুধু দুই ম্যাচ দিয়ে মূল্যায়ন করছি। এটি নিশ্চিত করতে হবে, মূল্যায়ন করার সময় যেন লম্বা সময় বিবেচনায় নেই।’

শেষ ম্যাচে বাংলাদেশ দলে এক পরিবর্তন নিশ্চিত। ইবাদত হোসেন হাঁটুর ইনজুরিতে ছিটকে গেছেন। রোটেশন করে পেসারদের যে প্রক্রিয়া চলছে এটি অবশ্য এই ম্যাচেও হওয়ার কথা। আজ একাদশে দেখা যেতে পারে শরিফুল ইসলামকে। টানা দুই ম্যাচে ব্যর্থ (৪, ০) আফিফ হোসেন ধ্রুব বিকল্পের অভাবে আজও সুযোগ পেতে পারেন। তবে আজ তার ব্যাটে রান না দেখা গেলে উঠবে প্রশ্ন। 

স্বস্তির সময় পার করা হাসমতুল্লাহ শহিদিদের অবশ্য দল নিয়ে এত দুশ্চিন্তার কিছু নেই। চাইলে কোনো পরিবর্তন ছাড়া সেরা একাদশটাই খেলাতে পারেন আজ। আবার বেঞ্চের ক্রিকেটারদেরও সুযোগ দিতে পারেন। তবে কাল সংবাদ সম্মেলনে আসা বোলিং কোচ হামিদ হাসান যেমন হোয়াইটওয়াশের আশা রাখলেন তাতে আফগানিস্তানের সেরা একাদশই মাঠে নামবে বলে বোঝা যায়।

এটা বাংলাদেশের জন্য দুঃসংবাদ। কঠিন সময় উতরে ভালো কিছু পেতে চাইলে সেরা তিন স্পিনার ও ফজল হক ফারুকিকে নিয়ে গড়া বোলিং অ্যাটাকের চ্যালেঞ্জ জিততে হবে। নিজেদের ফিরে পেতে চাইলে শক্ত প্রতিরোধে এগিয়ে আসা ছাড়া উপায় নেই দেয়ালে পিঠ ঠেকা লিটনদের। যতই হোক এশিয়া কাপের আগে এটাই তো মনোবল ফিরে পাওয়ার শেষ সুযোগ আজ।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন