শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

আইপিএল নিয়ে ভারতের আবদারে আপত্তি জানাবে পাকিস্তান

পাক-ভারত লড়াই

নিজস্ব প্রতিবেদক

২৫ জুন ২০২২, ০৪:৫৩ অপরাহ্ন

আইপিএল নিয়ে ভারতের আবদারে আপত্তি জানাবে পাকিস্তান

আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামে (এফটিপি) আইপিএলকে প্রায় আড়াই মাসের একটি উইন্ডো দেওয়ার আবেদন করেছে বিসিসিআই। বিশ্বের সবচেয়ে বড় ফ্রাঞ্চাইজি ক্রিকেট মহাযজ্ঞ যাতে নির্বিঘ্নে আয়োজিত হতে পারে, বিদেশী খেলোয়াড়রা যাতে বাঁধাহীনভাবে অংশগ্রহণ করতে পারেন, সেজন্যই আইসিসির কাছে বিসিসিআইয়ের এই উইন্ডোর আবদার। জুলাইয়ে আইসিসির সাধারণ সভায় এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার কথা। ভারতের চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তান এই ব্যাপারে এরই মধ্যে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে।

এফটিপিতে আইপিএলকে আলাদা উইন্ডো দেওয়ার বিরোধিতা করবে পাকিস্তান। সাধারণ সভায় বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে নিজেদের মত তুলে ধরার কথা জানিয়েছেন পিসিবি প্রধান রমিজ রাজা।

শুক্রবার এই প্রসঙ্গে রমিজ বলেন, ‘আড়াই মাস সময় বরাদ্দের বিষয়ে আইসিসির পক্ষ থেকে এখনো কোনো ঘোষণা আসেনি কিংবা চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আইসিসি সভায় আমি এ বিষয়ে আমার মতামত জানাবো। আমরা বিষয়টির বিরোধিতা করবো।’

রমিজ আরও যোগ করেন, ‘বিশ্ব ক্রিকেটের উন্নয়নের জন্য কাজ করছে আইসিসি। তারা যদি আড়াই মাস আইপিএলকে দেয়, তার মানে অন্য কেউ বঞ্চিত হবে। আমরা বঞ্চিত হবো।’

গত বছর আইপিএলে নতুন দুটি দল যুক্ত হওয়ার ফলে এখন টুর্নামেন্টের দল সংখ্যা ১০। ম্যাচের সংখ্যাও তাই স্বাভাবিকভাবেই বেড়েছে, ৬০ থেকে বেড়ে হয়েছে ৭৪। আগামী বছর আরও দশটি ম্যাচ বাড়ানোর পরিকল্পনা রয়েছে বিসিসিআইয়ের। সেক্ষেত্রে ৮৪ ম্যাচ আয়োজনের জন্য লম্বা সময়ের প্রয়োজন হবে। 

ক্রিকেটের আন্তর্জাতিক ক্যালেন্ডারের মধ্যে এত দীর্ঘ টুর্নামেন্ট আয়োজন করতে বিসিসিআইয়ের একটি পৃথক উইন্ডো জরুরী। তবে যেহেতু আইপিএল একটি ঘরোয়া টুর্নামেন্ট, সেহেতু আইসিসি শেষ পর্যন্ত এই উইন্ডো দেবে না বলেই ধারণা সংশ্লিষ্টদের।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন