শনিবার, ৩ ডিসেম্বর ২০২২

৯ বছর পর অভিযোগ থেকে মুক্তি নেইমারের

দেশ স্পোর্টস ডেস্ক

২৯ অক্টোবর ২০২২, ১০:১৪ পূর্বাহ্ন

৯ বছর পর অভিযোগ থেকে মুক্তি নেইমারের

ব্রাজিলের ক্লাব সান্তোস থেকে নেইমার বার্সেলোনায় যোগ দেন ২০১৩ সালে। তখন থেকেই দলবদলে প্রতারণা ও দুর্নীতির অভিযোগ সয়ে যেতে হয়েছে তাঁকে। ৯ বছর পর সেই অভিযোগ থেকে অবশেষে দায়মুক্তি পেলেন নেইমার।

স্পেনের আইনজীবীরা গতকাল আদালতের কাছে নেইমারের বিরুদ্ধে করা প্রতারণা ও দুর্নীতির অভিযোগ তুলে নেওয়ার কথা বলেছেন।

এর আগে এই মামলায় নেইমারের দুই বছরের কারাবাস এবং প্রায় ১০ মিলিয়ন ডলার জরিমানা চেয়েছিল বাদীপক্ষ। নেইমারের সান্তোস থেকে বার্সেলোনা দলবদল নিয়ে মামলাটি করেছিল ব্রাজিলের বিনিয়োগ ফার্ম ডিআইএস।

মামলায় নেইমারের সঙ্গে বিবাদী করা হয় তাঁর বাবা-মা, বার্সেলোনার সাবেক দুই সভাপতি জোসেফ মারিয়া বার্তামেউ ও স্যান্দ্রো রসেল এবং সান্তোসের সাবেক সভাপতি ওদিলো রদ্রিগেজকে।

নেইমার সান্তোসে থাকতে তাঁর ৪০ শতাংশ স্বত্বের মালিক ছিল ডিআইএস। প্রতিষ্ঠানটির অভিযোগ, নেইমারের সান্তোস-বার্সেলোনা দলবদলে আসল অর্থের পরিমাণ প্রকাশ করা হয়নি। এতে ডিআইএস স্বত্ব অনুযায়ী যে টাকাটা পাওয়ার কথা ছিল তার চেয়ে কম পেয়েছে।

অভিযোগ অস্বীকার করে ২০১৭ সালে স্পেনের উচ্চ আদালতে আপিল করেছিলেন নেইমার। কিন্তু হেরে যাওয়ায় বিচার প্রক্রিয়া শুরু করা হয়।

বার্সেলোনা ছেড়ে ২০১৭ সালেই পিএসজিতে চলে যান নেইমার। তবে বিচার-প্রক্রিয়ায় অংশ নিতে গত সপ্তাহে বার্সেলোনার আদালতে দাঁড়াতে হয় তাঁকে।

ইএসপিএনের খবরে বলা হয়, সব আসামিকে জেরার পর স্পেনের সরকারি আইনজীবী লুইস গার্সিয়া ক্যান্টন আদালতকে বলেন, ‘ন্যূনতম দুর্নীতিরও আভাষ পাওয়া যায়নি।’ বিচারকদের কাছে ‘বিবাদীদের খালাস’ আবেদন জানান তিনি।

বিচার অবশ্য এখনো শেষ হয়নি। সোমবার এই মামলার বিচারকাজের শেষদিন। ওই দিন ভিডিও কনফারেন্সে কথা বলবেন নেইমার।

তাঁর আগে আইনজীবীদের কাছে থেকে নির্দোষ আখ্যা পাওয়ার টুইটারে স্বস্তি প্রকাশ করেছেন নেইমার। ব্রাজিলের জার্সিতে মাঠে উদ্‌যাপনের একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘নিজের ওপর বিশ্বাস রাখুন এবং ঈশ্বর আপনাকে দেখাবেন আপনি কতটা শক্তিশালী’।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন