বুধবার, ৫ অক্টোবর ২০২২

ফর্মে ফেরার জন্য বিরাট কোহলিকে যা করতে হবে

স্পোর্টস ডেস্ক

০৭ জুলাই ২০২২, ০১:৫৯ অপরাহ্ন

ফর্মে ফেরার জন্য বিরাট কোহলিকে যা করতে হবে

বিরাট কোহলি এ মুহূর্তে ভারতের ‘বিরাট’ এক প্রশ্ন। কোনোভাবেই যে রান পাচ্ছেন না ভারতের সেরা এই ব্যাটসম্যান। বিশ্রাম শেষে এজবাস্টন টেস্টে খেলেও ব্যর্থ। দুই ইনিংস মিলিয়ে করেছেন মাত্র ৩১। প্রথম ইনিংসে ম্যাথু পটসের অফ স্টাম্পের বাইরের বল শেষ মুহূর্তে ছাড়তে গিয়ে টেনে এনেছেন স্টাম্পে। দ্বিতীয় ইনিংসে অফ স্টাম্পের বলে খোঁচা দিয়ে ক্যাচ দেন জো রুটকে। এমনিতেই ২০১৯ সালের পর আন্তর্জাতিক ক্রিকেটে শতরান পাননি ৭০ শতকের মালিক কোহলি, আইপিএল গেছে যাচ্ছেতাই। কোহলির বর্তমান ফর্ম তাঁর ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়েও কোথাও কোথাও প্রশ্ন তুলে দিয়েছে।

ইংল্যান্ডের সাবেক কিংবদন্তি ক্রিকেটার জিওফ বয়কটও বেশ চিন্তিত কোহলির বর্তমান ফর্মে। ভারতের একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে বয়কট জানিয়েছেন কোহলির ফর্মে ফেরার উপায়। তিনি মনে করেন, এ মুহূর্তে কোহলির উচিত শতরানের চিন্তা মাথায় থেকে ঝেড়ে ফেলে দেওয়া। একই সঙ্গে নিজের উইকেট নিয়ে আরও বেশি সতর্ক হওয়ার পরামর্শও কোহলিকে দিয়েছেন সাবেক ইংলিশ ওপেনার।

বয়সের কারণেই বাড়িতে বসেই ক্রিকেট উপভোগ করেন বয়কট। কোহলির ব্যাটিংও তাঁর নজর এড়ায়নি। তিনি মনে করেন, কোহলি বারবার অফ স্টাম্পের বাইরের বল টেনে নিয়ে আসছেন নিজের কাছে, ‘কোহলি অফ স্টাম্পের বাইরের বল স্টাম্পে টেনে নিয়ে আসছে। কারণ, সে দ্বিধা করছে ব্যাটিংয়ের সময়। সামনের পায়ে এসে সে বুঝতে পারছে না, কী করবে। খুব বাজে ফর্মে থাকলে এমনটা হয়। তাঁর ব্যাটিং দেখেই মনে হচ্ছে সে ফর্ম নেই। সে ব্যাটে ঠিকভাবে বল লাগাতে পারছে না।’

এই সময় কোহলির কী করা উচিত, সেটি বেশ গুছিয়েই বলেছেন বয়কট, ‘এ মুহূর্তে কোহলির আলাদা করে সতর্ক হওয়া ছাড়া আর কিছুই করার নেই। তাঁর বড় ইনিংসের চিন্তা মাথা থেকে ফেলে দিতে হবে। ছোট ছোট লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করতে হবে। সে না হয় ৫০ রানই করুক। কিন্তু সময় নিয়ে করুক।’

শুধু টেস্টেই নয়, অন্যান্য সংস্করণেও কোহলির ফর্ম নিয়ে চিন্তিত সবাই। ভারতের সাবেক ব্যাটসম্যান, ওয়াসিম জাফর মনে করেন, এ মুহূর্তে টি–টোয়েন্টিতে কোহলি মোটেও একাদশে নিশ্চিত নন। বর্তমানে ভারতীয় দলে দীপক হুদা, সূর্যকুমার যাদব কিংবা শ্রেয়াস আইয়াররা আছেন, যাঁরা কোহলির চেয়ে অনেক ভালো ফর্মে। তাই কোহলি ভারতের টি–টোয়েন্টি দলে নিশ্চিত কি না, এর কোনো সরাসরি উত্তর নেই। যেহেতু সে ফর্মে নেই, তাই কোহলিকে একাদশে রাখতে হলে বেশ কয়েকবার ভাবতেই হবে ভারতীয় টিম ম্যানেজমেন্টকে।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন