মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

ওয়ানডে, ভিন্ন এক বাংলাদেশ দলকে দেখে ক্রিকেট বিশ্ব

স্পোর্টস ডেস্ক

১৪ জুলাই ২০২২, ১০:২৯ পূর্বাহ্ন

ওয়ানডে, ভিন্ন এক বাংলাদেশ দলকে দেখে ক্রিকেট বিশ্ব

২-০ ব্যবধানে এগিয়ে গিয়ে ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ

ফরম্যাটটা যখন ওয়ানডে, তখন ভিন্ন এক বাংলাদেশ দলকে আবিষ্কার করে ক্রিকেট বিশ্ব। এবারের উইন্ডিজ সফরে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের পর টি-টোয়েন্টি সিরিজ হেরে রীতিমত কোণঠাসা হয়ে পড়ে সফরকারীরা। তবে ‘প্রিয়’ ওয়ানডে ফরম্যাটে ফিরেই দাপট টাইগারদের। তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করেছে অধিনায়ক তামিম ইকবালের দল।

শুধু উইন্ডিজ সফরেই নয়, শেষ কয়েক বছর ওয়ানডে সংস্করণে অপ্রতিরোধ্য বাংলাদেশ দল। তামিম নতুন করে অধিনায়কত্বের দায়িত্ব পাওয়ার পর যে ৭টি দ্বিপাক্ষিক সিরিজ শেষ করেছে লাল-সবুজের প্রতিনিধিরা, তার ৬টি জিতেছে বাংলাদেশ। ২০২০ সালে পূর্ণ মেয়াদে দায়িত্ব পাওয়ার পর তামিমের নেতৃত্বে ২০টি ওয়ানডে খেলে জয় এসেছে ১৪ ম্যাচে। 

ওয়ানডে সুপার লিগেও শক্ত অবস্থানে বাংলাদেশ। ১৮ ম্যাচে ১২ জয়ে ১২০ পয়েন্ট নিয়ে আছে টেবিলের দ্বিতীয় স্থানে। তাতে অনেকটাই নিশ্চিত হয়ে গেছে ২০২৩ সালে বসতে যাওয়া ভারত বিশ্বকাপের সরাসরি পর্বে খেলা। কিন্তু অন্য দুই ফরম্যাট টেস্ট আর টি-টোয়েন্টি নাজুক অবস্থা বাংলাদেশের। ক্যারিবীয় দ্বীপপুঞ্জে সিরিজ জিতে ওয়ানডেতে ভালো করার রহস্য নিজেই জানালেন তামিম।

তামিমের ব্যাখ্যা, ‘আমরা এই খেলাটায় হয়তোবা একটু কমফোর্টেবল। বেশকিছু ম্যাচও খেলেছি এটাতে। ঘরোয়া ক্রিকেটেও আপনি যদি দেখেন, ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ আমার মনে হয় সব থেকে প্রতিযোগিতামূলক, যেটা আমরা বাংলাদেশে খেলি। সম্ভবত এই কারণেই আজ এই জায়গায় ফলাফলটা আসে। আর যে জায়গায় ফলাফল আসে, সেই জায়গার পরিবেশটা একটু ভিন্ন থাকে।’

উইন্ডিজে ওয়ানডে সিরিজ জয়ের আগে দুই ম্যাচ টেস্ট সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজে বিধ্বস্ত হয় টাইগাররা। কিন্তু চিরচেনা সংস্করণ ওয়ানডেতে ফিরেই আবার স্বরূপে সফরকারীরা। এজন্য অবশ্য দলের প্রত্যেক সদস্যকে কৃতিত্ব দিলেন অধিনায়ক তামিম।

তামিম বলেন, ‘তিনজন ক্রিকেটার (সাকিব, মুশফিক, ইয়াসির রাব্বি) মিসিং থাকলে একটু তো আত্মবিশ্বাস ওপর-নিচ হয়। আমার কাছে মনে হয় যে এই জিনিসটা বুঝতেই (বাকিরা) দেয়নি। মূল কথা হচ্ছে প্রত্যেকে জয়ের জন্য ক্ষুধার্ত ছিল। টেস্ট সিরিজ বলেন বা টি-টোয়েন্টি সিরিজ- সবাই চেষ্টা করেছে কিন্তু রেজাল্টটা আসেনি।’

অন্য দুই ফরম্যাটে বাংলাদেশ রীতিমতো নাস্তানাবুদ হয়েছে উইন্ডিজের কাছে। সে কারণেই দলের ভেতর তাড়না ছিল ওয়ানডেতে ভালো কিছু করার।

তামিমের ভাষ্য, ‘আমরা সবসময় চাচ্ছিলাম এখান থেকে কিছু একটা নিয়ে যেতে হবে। এটা শুধু আমার জন্য নয়, বাকি ১৫ জনের জন্য। ওদের ভূমিকাটা অনেক গুরুত্বপূর্ণ। ওদের ইচ্ছার কারণেই হয়তোবা হয়েছে।’


সর্বশেষ

উপরে নিয়ে চলুন