মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪

কলম্বিয়ার সাথে ড্র করে কোয়ার্টারে কঠিন পরীক্ষায় ব্রাজিল

দেশ স্পোর্টস ডেস্ক

০৩ জুলাই ২০২৪, ১০:০৮ পূর্বাহ্ন

কলম্বিয়ার সাথে ড্র করে কোয়ার্টারে কঠিন পরীক্ষায় ব্রাজিল

আজকের ম্যাচের আগে টানা ২৫ ম্যাচ অপরাজিত কলম্বিয়াকে হারাতে পারেনি ব্রাজিল। ১-১ গোলের ড্র নিয়েই ফিরতে হয় পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে।

কলম্বিয়া ম্যাচের আগে ব্রাজিল কোচ দোরিভাল জুনিয়র বলেছিলেন, খেলোয়াড়দের নিষেধাজ্ঞার শঙ্কা থাকলেও তা নিয়ে খুব একটা চিন্তিত নন তিনি। কিন্তু, কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের পর হয়ত কিছুটা দুশ্চিন্তা তাকে করতেই হবে। আরও একবার শক্ত রক্ষণ ভাঙতে কঠিন পরীক্ষা দিতে হয়েছে তার দলকে। ওপেন প্লে থেকে আসেনি গোল। তার ওপর যাকে ঘিরে সব প্রত্যাশা, সেই ভিনিসিয়ুস জুনিয়র পড়েছেন নিষেধাজ্ঞার কবলে। 

কলম্বিয়ার বিপক্ষে ১-১ গোলের ড্র-টা তাই কিছুটা ব্যাকফুটে ঠেলে দিয়েছে ব্রাজিলকে। ডি গ্রুপ থেকে রানারআপ হয়ে কোয়ার্টারে যাচ্ছে তারা। যেখানে প্রতিপক্ষ হিসেবে অপেক্ষা করছে সি গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ে। মার্সেলো বিয়েলসার অধীনে যে দলটি এবারের আসরের অন্যতম ফেবারিট। ফেডে ভালভার্দে, রোনাল্ড আরাউহো কিংবা ডারউইন নুনিয়েজদের সামনে এবার আরেক পরীক্ষা দিতে হবে সেলেসাওদের। 

মার্সেলো বিয়েলসার অধীনে রীতিমত অপ্রতিরোধ্য এক দল হয়ে উঠেছে উরুগুয়ে। ২০২২ সালের বিশ্বকাপের পর উরুগুয়ের দায়িত্ব নিয়ে তারুণ্যনির্ভর এক দল গড়েন ক্ষ্যাপাটে কোচ বিয়েলসা। 

কোচদের কোচ নামে পরিচিত বিয়েলসা তার দলে তুলে এনেছেন ফেডে ভালভার্দে, ম্যানুয়াল উগার্তে, রোনাল্ড আরাউহো কিংবা ডারউইন নুনিয়েজের মতো ইউরোপ মাতানো তারকাদের। সঙ্গে নিকোলাস ডে লা ক্রুজ, ফাকুন্দো পেলেস্ট্রিরা উরুগুয়ের রসায়ন জমিয়েছেন বেশ। ১৯৬০ সালের পর থেকে প্রথম দল হিসেবে একইবছরে ব্রাজিল ও আর্জেন্টিনা দুই দেশকেই হারিয়েছে বিয়েলসার শিষ্যরা। 

বিয়েলসার অধীনে উরুগুয়ে এখন পর্যন্ত ১৪ ম্যাচ খেলে হেরেছে মাত্র দুটি। চলতি কোপা আমেরিকাতে উরুগুয়ে ২ ম্যাচে করেছে ৮ গোল। খেলোয়াড়দের কাছ থেকে সেরাটা বের করে আনার ক্ষেত্রেও বিয়েলসা অনন্য। উরুগুয়ের নামী তারকা নুনিয়েজের কথাই ধরা যাক। বিয়েলসা উরুগুয়ের দায়িত্ব নেওয়ার পর এই স্ট্রাইকার ৯ ম্যাচে করেছেন ১০ গোল। অথচ নুনিয়েজ লিভারপুলের হয়ে গেল মৌসুমে ৫৪ ম্যাচে জালের দেখা পেয়েছেন মোটে ১৮ বার।

ব্রাজিলের জন্য আরও বড় বিপদ ভিনিসিয়ুস জুনিয়রের না থাকা। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচটা ব্রাজিল খেলতে নেমেছিল ৪ তারকার নিষেধাজ্ঞার ঝুঁকি নিয়ে। যে তালিকায় ছিলেন দলের সেরা তারকা ভিনিসিয়ুস জুনিয়রের নামটাও। ম্যাচের ৭ মিনিটের মাথায় শঙ্কাটাই সত্যি হয়ে এলো ব্রাজিল ভক্তদের জন্য। টানা দুই ম্যাচ হলুদ কার্ড হজম করে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেলেন ব্রাজিলিয়ান নাম্বার সেভেন।

আগের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচে ৮৩ মিনিটে হলুদকার্ড দেখেছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। প্যারাগুয়ের বিপক্ষে সেই ম্যাচে শুধু ভিনিই না, কার্ড দেখেছেন এডার মিলিটাও, ভেন্ডেল ও লুকাস পাকেতার মতো তারকারা। এমনকি কোয়ার্টার ফাইনালে তাদের নিরাপদে রাখতে এই ম্যাচে খেলানো হবে কিনা সেটা নিয়েও প্রশ্ন শুনতে হয়েছিল ব্রাজিলের কোচ দোরিভাল জুনিয়রকে। 

কোচের বক্তব্য অবশ্য ছিল পরিষ্কার। ম্যাচর জয়ের জন্য সেরা একাদশকেই আঠে নামানোর পক্ষে ছিলেন তিনি। সেটাই করেছেন কলম্বিয়ার বিপক্ষে। যদিও এতে ফলাফল এখন পর্যন্ত দোরিভালের পক্ষে যায়নি। ৭ মিনিটের সেই ফাউলে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গিয়েছেন ভিনিসিয়ুস। সবমিলিয়ে কোয়ার্টার ফাইনালে বড় একটা পরীক্ষা ব্রাজিলকে দিতে হবে এটা বলাই যায়। 

কোস্টারিকার বিদায়

‘ডি’ গ্রুপ থেকে নিজেদের শেষ ম্যাচে প্যারাগুয়েকে ২–১ গোলে হারালেও কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি কোস্টারিকা। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো দলটিকে। ৩ ম্যাচে ১টি করে জয়, হার ও ড্রয়ে মোট ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় হয়েছে কোস্টারিকা। ৩ ম্যাচে কোনো পয়েন্ট না পাওয়া প্যারাগুয়ে গ্রুপের তলানিতে। ডি গ্রুপের দুই শীর্ষ দল কলম্বিয়া ও ব্রাজিল উঠেছে কোয়ার্টার ফাইনালে।

টেক্সাসে কিউটু স্টেডিয়ামে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের ৭ মিনিটের মধ্যে দুই গোল করেছে কোস্টারিকা। ফ্রান্সিসকো ক্যালভাও ৩ মিনিটে গোল করে এগিয়ে দেওয়ার ৪ মিনিট পর গোল করেন জোসিমার আলকোসের। প্যারাগুয়ের হয়ে ৫৫ মিনিটে গোলটি করেন র‍্যামন সোসা।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন