মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪

কোপা আমেরিকা কোয়ার্টার ফাইনাল শুরু আর্জেন্টিনার ম্যাচ দিয়ে, ব্রাজিলের ম্যাচ ২ দিন পর

দেশ স্পোর্টস ডেস্ক

০৩ জুলাই ২০২৪, ১২:৩১ অপরাহ্ন

কোপা আমেরিকা কোয়ার্টার ফাইনাল শুরু আর্জেন্টিনার ম্যাচ দিয়ে, ব্রাজিলের ম্যাচ ২ দিন পর

কোপা আমেরিকা কোয়ার্টার ফাইনালের আট দলের সাতটিকে পেয়ে গিয়েছিল আগেই। বাংলাদেশ সময় আজ সকালে কলম্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে অষ্টম দল হিসেবে শেষ আট খেলা নিশ্চিত করেছেন ব্রাজিল। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা অবশ্য গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারেনি। কলম্বিয়ার পেছনে থেকে গ্রুপ রানার্সআপ হয়ে উঠেছে কোয়ার্টার ফাইনালে।

কোপা আমেরিকায় প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল আর্জেন্টিনা। ‘এ’ গ্রুপের শীর্ষে থাকা দলটা খেলবে চেনা প্রতিপক্ষ ইকুয়েডরের বিপক্ষে। বি গ্রুপের আরেক দল ভেনেজুয়েলা লড়বে ‘এ’ গ্রুপ থেকে উঠে আসা কানাডার বিপক্ষে। 

এবারের কোপা আমেরিকায় চমক বলতে গেলে যুক্তরাষ্ট্র এবং চিলির বাদ পড়া। ২০১৫ এবং ২০১৬ আসরের চ্যাম্পিয়ন ছিল তারা। এবারে আর্জেন্টিনার সঙ্গে জায়গা পেয়েছিল ‘এ’ গ্রুপে। কানাডা এবং পেরুকে টপকে চিলি শেষ আটে যাবে এটাই ছিল অনুমেয়। কিন্তু তা হয়নি। কানাডাই বরং চমক দেখিয়ে চলে গেল নকআউটে। 

তেমনি আলোচনায় আছে যুক্তরাষ্ট্রের বাদ পড়া। শেষ ম্যাচডেতেও যুক্তরাষ্ট্র ছিল এগিয়ে। কিন্তু নিজেরা হেরে বসে উরুগুয়ের কাছে। অন্যদিকে জ্যামাইকার বিপক্ষে জয় তুলে নেয় পানামা। তাতেই যুক্তরাষ্ট্রকে সরিয়ে চলে যায় পানামা। 

বাংলাদেশ সময় শুক্রবার (৫ জুলাই) সকালে ইকুয়েডরের বিপক্ষে লড়বে আর্জেন্টিনা। পরদিন (৬ জুলাই) ভেনেজুয়েলা এবং কানাডা ম্যাচের সূচি। বাংলাদেশ সময় ৭ জুলাই সকালে লাস ভেগাসে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ব্রাজিলের। ওই দিনই ব্রাজিল ম্যাচের তিন ঘণ্টা আগে পানামার মুখোমুখি হবে কলম্বিয়া। ওই দুই ম্যাচের জয়ীরা মুখোমুখি হবে দ্বিতীয় সেমিফাইনালে।

প্রথম সেমিফাইনালের লাইনআপ চূড়ান্ত হয়ে যাবে বাংলাদেশ সময় ৬ জুলাই। ৫ জুলাইয়ের আর্জেন্টিনা-ইকুয়েডর ও ৬ জুলাইয়ের ভেনেজুয়েলা-কানাডা ম্যাচের জয়ীরা মুখোমুখি হবে প্রথম সেমিফাইনালে।

বাংলাদেশ সময় ১০ ও ১১ জুলাই সকালে হবে সেমিফাইনাল। ১৫ জুলাই মায়ামিতে ফাইনাল। ও হ্যাঁ, তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচও আছে একটি। সেটি অনুষ্ঠিত হবে ১৪ জুলাই।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন