শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ক্রিকেটকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে আইপিএল

স্পোর্টস ডেস্ক

২৫ জুলাই ২০২২, ০২:৪৫ অপরাহ্ন

ক্রিকেটকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে আইপিএল

৫০ বছরের ইতিহাসে ওয়ানডে ক্রিকেট নানা ইতিহাস দেখেছে, এরই মধ্যে হয়ে গেছে ১২টি বিশ্বকাপও। তবে ৫০ পেরোনোর পরই অস্তিত্বের সংকটে পড়ে গেছে ওয়ানডে ক্রিকেট। নানা মুনি দিচ্ছেন নানা মত, তবে অনেকের মতেই মিলে যাচ্ছে সুর, ওয়ানডে ক্রিকেটটা ঠিক পছন্দ করছেন না কেউই! 

সম্প্রতি সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল অ্যাথারটন আরও আক্রমণাত্মক মতই দিয়ে বসলেন! জানালেন ওয়ানডে নয়, গোটা খেলাটাই এখন আছে খাদের কিনারে। তার মতে, আইপিএলই গলা টিপে মেরে ফেলছে ক্রিকেটকে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে অ্যাথারটন বলেন, ‘খেলাটা এখন একেবারে খাদের কিনারায় এসে দাঁড়িয়েছে। আইপিএলের শুরু থেকেই ক্রিকেটের শেষের শুরু হয়েছে।’ 

সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সুপার লিগের সিরিজ বাতিল করে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। আগামী জানুয়ারিতে সেই সফরের জায়গায় এখন তারা আয়োজন করবে নিজেদের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগ। সেটাই দৃষ্টিকটু ঠেকেছে অ্যাথারটনের কাছে। 

তিনি বলেন, ‘আগামী বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ খেলবে না বলে জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। সেই সময় যাতে ক্রিকেটাররা তাদের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট খেলতে যেতে পারে সে জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। এই থেকেই তো পরিষ্কার হয়ে যায় বিষয়টা।’

সেই সিরিজ না খেলে নিজেদের বিশ্বকাপে খেলা অনেকটাই হুমকির মুখে ফেলে দিয়েছে প্রোটিয়ারা। তা মেনে নিয়েই দেশটির ক্রিকেট বোর্ড বাতিল করেছে সিরিজটি।

অ্যাথারটন বলেন, ‘এজন্যে তারা পরের বিশ্বকাপে নিজেদের খেলার সম্ভাবনাটাও হুমকির মুখে ফেলে দিচ্ছে! এর ফলেই তো বোঝা যাচ্ছে, আন্তর্জাতিক ক্রিকেট আর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের শক্তির ভারসাম্যটা কোথায় গিয়ে ঠেকেছে!’

আইসিসির ভবিষ্যৎ সফর সূচিতেও প্রাধান্য পেয়েছে আইপিএলসহ অন্য সব ফ্র্যাঞ্চাইজি লিগ। বিষয়টা মোটেও ভালো ঠেকছে না অ্যাথারটনের কাছে। তার মতে, এ কারণে ওয়ানডে ক্রিকেট তার আবেদন হারিয়ে ফেলছে।

কিছুদিন আগে ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেন ইংলিশ তারকা বেন স্টোকস। অ্যাথারটনের মতে, এটাই প্রমাণ ওয়ানডে ক্রিকেটের দুঃসময়ের। তার মত, দুঃসময় যদি না-ই হয় তাহলে যে ফরম্যাটে দেশকে বিশ্বকাপ জিতিয়েছেন স্টোকস, সেই ফরম্যাটকেই বিদায় বলবেন কেন?


সর্বশেষ

উপরে নিয়ে চলুন