মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিশ্চিত হলো ২০ দল, এক নজরে দেখে নিন

দেশ স্পোর্টস ডেস্ক

৩০ নভেম্বর ২০২৩, ০৫:৪৮ অপরাহ্ন

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিশ্চিত হলো ২০ দল, এক নজরে দেখে নিন

জিম্বাবুয়েকে কাঁদিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়ে ইতিহাস গড়েছে উগান্ডা। সেই সঙ্গে চূড়ান্ত হয়ে গেছে যুক্তরাষ্ট ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে হতে যাওয়া ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০ দল। 

বিশ্বকাপ বাছাইপর্বে যেন ‘সারপ্রাইজ প্যাকেজ’ আফ্রিকার দেশ উগান্ডা। আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে শক্তিশালী জিম্বাবুয়ে ও কেনিয়াকে হারিয়ে তারা বিশ্বকাপের মূলপর্বে এক পা দিয়ে রেখেছিল আগেই। আজ (বৃহস্পতিবার) নিজেদের শেষ ম্যাচে রুয়ান্ডাকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে নিশ্চিতই হয়ে গেছে উগান্ডার বিশ্বকাপের অংশগ্রহণ। 

মূলত ফুটবলের মতো ক্রিকেটকে পৃথিবীব্যাপী জনপ্রিয় করে তুলতে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়িয়েছে আইসিসি। যদিও ফুটবল বিশ্বকাপ ও গুরুত্বপূর্ণ টুর্নামেন্টগুলোতে ৩২টি দল অংশগ্রহণের সুযোগ দিয়েছে ফিফা। প্রতিযোগিতায় পিছিয়ে থাকা আইসিসি এবার তাই ২০ দল নিয়ে টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। এর আগে ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ আয়োজিত হয়েছিল ১২ দল নিয়ে।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরের মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

এ ছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান, নামিবিয়া এবং উগান্ডা।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন