বুধবার, ৫ অক্টোবর ২০২২

শারজায় কি বাঘের গর্জন, নাকি আফগান-নৃত্য

এশিয়া কাপ

দেশ স্পোর্টস ডেস্ক

৩০ আগস্ট ২০২২, ০৪:২৩ অপরাহ্ন

শারজায় কি বাঘের গর্জন, নাকি আফগান-নৃত্য

আইসিসি একাডেমি মাঠের সেন্টার উইকেটে ব্যাট হাতে অনুশীলন করছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। থ্রোয়ারের মারা অফ স্টাম্পের বাইরে যাওয়া একটি বল মিস করেন এই ডানহাতি ব্যাটসম্যান। মুহূর্তেই এগিয়ে এসে কী যেন বলে দিলেন শ্রীধরন শ্রীরাম। টি-টোয়েন্টি দলের টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্টের টিপস পেয়েই পরের বলে ডিপ এক্সট্রা কাভারে হাঁকালেন ছয়।

এভাবেই ব্যাটিং অনুশীলন করে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে নিজের প্রস্তুতি নিচ্ছিলেন সাবেক টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ। গেলো বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে তার অধীনেই খেলেছিল বাংলাদেশ। আরব আমিরাতের ৫টি ম্যাচের প্রত্যেকটিতেই হারতে হয়েছে বাংলাদেশকে। মাহমুদউল্লাহ নিজেও হারিয়েছেন নেতৃত্ব। টি-টোয়েন্টির ভালো দিনের প্রত্যাশায় থাকা ক্রিকেট বোর্ড নেতৃত্ব দিয়েছে সাকিব আল হাসানকে।

আজ মঙ্গলবার (৩০ আগস্ট) থেকে পুনরায় শুরু হচ্ছে টি-টোয়েন্টিতে সাকিব যুগ। সেই সঙ্গে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের এশিয়া কাপ। শারজা ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় খেলাটি শুরু হবে। দেখা যাবে সরাসরি নাগরিক টিভি ও গাজী টিভিতে।

বছর না ঘুরতেই তৃতীয়বারের মতো শারজাতে খেলতে নামছে বাংলাদেশ। এর আগে গত বিশ্বকাপে খেলা দুই ম্যাচেই পিচ পড়তে ভুল করেছিল লাল সবুজের প্রতিনিধিরা। শ্রীলঙ্কার বিপক্ষে বাড়তি স্পিন সহায়ক ভেবে বাড়তি স্পিনার আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পেস সহায়ক ভেবে বাড়তি পেসার। দুই ম্যাচেই হয়েছে হিতে বিপরীত। তৃতীয় ম্যাচে কি একইরকম ভুল করবে টিম ম্যানেজমেন্ট? এই প্রশ্ন আরও উঁকি দেয় এখনও পিচ দেখার সুযোগ না পাওয়ায়। ম্যাচের আগেরদিনও বরাবরের মতো বাংলাদেশ অনুশীলন করে দুবাইতে।

গত বিশ্বকাপে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সহকারী কোচ শ্রীরাম এখন বাংলাদেশের টি-টোয়েন্টির ‘বস’। অধিনায়ক হিসেবেও আছেন দেশের ক্রিকেটের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার। দুজন নিশ্চয় উইকেট বুঝে সেরা কম্বিনেশনটাই নামাতে পারবেন। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এমনই আভাস দিলেন শ্রীরাম। খেলা শারজাতে হলে দুবাইয়ে অনুশীলন নিয়ে প্রশ্নে শ্রীরামের মন্তব্য, ‘আমরা কোন ধরনের খেলা খেলতে চাই, সে ব্যাপারে স্বচ্ছ ধারণা আছে। শারজায় আগেও অনেকবার খেলেছি, আমরা জানি সেখানে কী প্রত্যাশা করা যায়। আর শারজায় অনুশীলন না থাকাতে ভালোই হয়েছে। সেখানকার অনুশীলনের ব্যবস্থা খুব একটা সুবিধার না। এখানে দারুণ ব্যবস্থা। ফলে আমরা খুশি।’

এশিয়া কাপে উড়ন্ত সূচনা করেছে আফগানিস্তান। শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়ে শুরু করা দলের আত্মবিশ্বাস অবশ্যই তুঙ্গে থাকবে। এমনিতেও বাংলাদেশ আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টিতে যেন খেই হারিয়ে ফেলে। এখন পর্যন্ত ৮ বারের দেখায় ৫ হারই যার বড় প্রমাণ। শারজার উইকেট বিশেষত স্পিন সহায়ক। রশিদ খান-মুজিবদের মতো স্পিনার দলে থাকলে প্রতিপক্ষের জন্য ভয়ই বটে। তবে শ্রীরাম জানালেন, কোনো নির্দিষ্ট ক্রিকেটারের বিপক্ষে নয়, আফগান দলের বিপক্ষেই খেলার প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ সাজাতে পারে বিশেষজ্ঞ পেসার মোস্তাফিজুর রহমান ও পেস অলরাউন্ডার সাইফউদ্দিনকে নিয়ে। স্পিনে ভরসা হয়ে উঠতে পারেন নাসুম আহমেদ ও মেহেদী হাসান মিরাজ। সঙ্গে সাকিব তো আছেনই। ওপেনিংয়ে এনামুল হক বিজয়ের সঙ্গী হতে পারেন মোহাম্মদ নাঈম শেখ। একাদশে ফিরতে পারেন সাব্বির রহমান।

এদিকে আফগানিস্তানও হেলাফেলায় নিচ্ছে না বাংলাদেশকে। দলের অন্যতম ক্রিকেটার রশিদ এমনটিই জানিয়েছেন সংবাদ সম্মেলনে, ‘আমার মনে হয় আমরা এমনটা কখনও ভাবি না যে প্রতিপক্ষ দুর্বল বা শক্তিশালী। ক্রিকেটে আপনি এটা বলতে পারবেন না। এটা এমন একটা জিনিস যেটা আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন না। এমনকি খেলার ফলাফলও না। আমাদের জন্য সবাই কঠিন প্রতিপক্ষ। আমরা তাদেরকে সিরিয়াসলি নেই। ক্রিকেটার হিসেবে আপনি বেশ ভালোভাবে প্রস্তুতি নিতে পারেন।’

সংবাদ সম্মেলনে রশিদ জানিয়েছেন সাকিবের নেতৃত্ব ম্যাচের পার্থক্য গড়ে দিতে পারে। রশিদের এমন মন্তব্যের ফায়দা নিতে পারবেন সাকিব, নাকি মাহমুদউল্লাহর মতো তৃতীয় ভুল করবেন, বলে দেবে সময়।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

এনামুক হক বিজয়, নাঈম শেখ, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর  রহিম, আফিফ হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, নাসুম আহমেদ, মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন