মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

দক্ষিণ আফ্রিকায় সিরিজ জিতে ইতিহাস গড়ার হাতছানি বাংলাদেশের সামনে

দ্বিতীয় ওয়ানডে আজ

নিজস্ব প্রতিবেদক

২০ মার্চ ২০২২, ০৯:৪৫ পূর্বাহ্ন

দক্ষিণ আফ্রিকায় সিরিজ জিতে ইতিহাস গড়ার হাতছানি বাংলাদেশের সামনে

স্বপ্নতো সবাই দেখে, কিন্তু সেই স্বপ্ন বাস্তবে রূপ দিতে পারে কত জন? সম্প্রতি ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ দলের বেশ নামডাক। কিন্তু এবার সফরটা যে ‘অজেয়’ দক্ষিণ আফ্রিকায়। সেখানে এবারের এই সফরের আগে ১৪ ওয়ানডে খেলে কোনো জয় ছিল না বাংলাদেশ দলের। ‘আন্ডারডগ’ তকমা নিয়ে স্বাগতিকদের মুখোমুখি হয়ে প্রথম ওয়ানডেতে ৩৮ রানের দাপুটে জয় পায় টাইগাররা। এতে মুহূর্তেই উল্টো গেছে পাশার দান। এখন সিরিজ জয়ের সব থেকে বড় দাবিদার অধিনায়ক তামিম ইকবালের দল।

শুক্রবার সেঞ্চুরিয়ারে প্রথমবারের মতো খেলতে নেমেই বাজিমাত সফরকারীদের। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আজ (রোববার) দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ দল। এই ম্যাচেই নতুন ইতিহাস লেখার সুযোগ লাল-সবুজের প্রতিনিধিদের। তবে প্রথম ম্যাচ হেরে যে আহত বাঘের রূপে স্বাগতিকরা, সিরিজ বাঁচাতে এ ম্যাচটি জিততেই হবে তাদের।

বাংলাদেশ দলের আত্মবিশ্বাস যেমন প্রথম ওয়ানডে জয়ের পর বেড়েছে, তেমনি স্বাগতিকদের আস্থা যোগাচ্ছে খেলাটা ওয়ান্ডারার্সের গোলাপি দুর্গ বলে।

দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো পিংক ডে ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ দল। এই পিংক ডে ওয়ানডেতে প্রোটিয়ারা গোলাপি জার্সিতে গায়ে মাঠে নামে। এর মাহাত্ম্য হলো স্তন ক্যানসার বিষয়ক সচেতনতা। প্রতিবছর স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য একটি ওয়ানডে খেলে দক্ষিণ আফ্রিকা। ম্যাচটি হয় জোহানসবার্গের ওয়ান্ডারার্স ক্রিকেট গ্রাউন্ডে। ম্যাচের প্রতিটি চারের জন্য এক হাজার, ক্যাচের জন্য ১০ হাজার ও ছক্কার জন্য ১০ হাজার দক্ষিণ আফ্রিকান র‌্যান্ড আয় হয়। যা চারলট মেক্সিকি জোহানেসবার্গ অ্যাকাডেমিক হাসপাতালে প্রদান করা হয়।

পরিসংখ্যান বলছে ২০১৩ সালে শুরু হওয়া এই আয়োজনে গোলাপি জার্সি গায়ে চাপিয়ে খেললে স্বাগতিক শিবির রীতিমতো অপ্রতিরোধ্য হয়ে ওঠে। পিংক ডে ওয়ানডে ম্যাচের ইতিহাসে এখন পর্যন্ত আয়োজিত ৯ ম্যাচের ৭টিতে জয় দক্ষিণ আফ্রিকার, হার ২টি ম্যাচে। এমন পরিসংখ্যানেও স্বস্তি খুঁজতে পারে বাংলাদেশ দল। কেননা, ২০১৯ সাল পর্যন্ত টানা ৭ ম্যাচ জিতলেও পরের দুটিতেই হার প্রোটিয়াদের। দক্ষিণ আফ্রিকায় ইতিহাস বদলানো বাংলাদেশ প্রথমবার গোলাপি দুর্গে খেলতে নেমে জয় আশা করতেই পারে।

দুই দলের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। সিরিজের জয়ের মিশনে এ ম্যাচে টাইগার একাদশে পরিবর্তন না থাকার সম্ভাবনাই বেশি। উইনিং কম্বিনেশন না ভেঙে আগের ম্যাচের একাদশই মাঠে নামাবে সফরকারী শিবির।


জোহানসবার্গের এই ওয়ান্ডারার্স ক্রিকেট গ্রাউন্ড রীতিমত ব্যাটিং স্বর্গ। একদিনের ক্রিকেটে চারশ ছাড়ানো সংগ্রহ আছে ৩টি। তিনশ ছাড়ানো ইনিংস আছে সাকুল্য ১৯টি। তবে স্পিনারসের জন্য সহায়ক হতে পারে ওয়ান্ডারার্সের উইকেটের চরিত্র।

এক নজরে বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ-

তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির আলি রাব্বি, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন