বৃহস্পতিবার, ২ মে ২০২৪

মেসিকে ছাড়াই বলিভিয়ার জালে আর্জেন্টিনার ৩ গোল

দেশ স্পোর্টস ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০২৩, ১০:১৭ পূর্বাহ্ন

মেসিকে ছাড়াই বলিভিয়ার জালে আর্জেন্টিনার ৩ গোল

লিওনেল মেসি শেষ পর্যন্ত বলিভিয়ার বিপক্ষে খেলতে পারবেন কিনা তা নিয়েই ছিল যত কৌতূহল। ম্যাচের আগের দিনও এ নিয়ে সিদ্ধান্ত জানাতে পারেননি কোচ লিওনেল স্কালোনি। তবে শেষ পর্যন্ত স্কালোনির সিদ্ধান্ত হতাশই করেছে মেসি ভক্তদের।

মেসিকে স্কালোনি এদিন শুধু একাদশের বাইরেই রাখেননি, বরং স্কোয়াডেই রাখেননি। অর্থাৎ খেলা শুরু হওয়ার আগেই এটা নিশ্চিত হয়ে যায় যে এই ম্যাচে মেসির আর মাঠে নামা হবে না। মেসিকে ছাড়া অবশ্য বলিভিয়ার বিপক্ষে জয় পেতে খুব বেশি কষ্ট করতে হয়নি আর্জেন্টিনাকে। ২০২৬ বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়নরা শেষ পর্যন্ত জিতেছে ৩-০ গোলে। দলের হয়ে গোল করছেন এনজো ফার্নান্দেজ, নিকোলাস তালিয়াফিকো এবং নিকোলাস গনসালেস। 

বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে খেলেছিলেন লিওনেল মেসি। গোল করে দলকে জিতিয়েছিলেনও। কিন্তু বলিভিয়ার বিপক্ষে তাকে বিশ্রাম দেওয়া হয়। তার পরিবর্তে অধিনায়কের আর্মব্যান্ড পরেছিলেন অ্যাঞ্জেল ডি মারিয়া। ম্যাচের প্রথমার্ধে তার করা দুই অ্যাসিস্টে এনজো ফার্নান্দেজ ও নিকোলাস ত্যাগলিয়াফিকো গোল করে দলকে এগিয়ে নেন ২-০ গোলে।

ম্যাচের ৩১ মিনিটের সময় ডানপ্রান্ত ধরে আক্রমণে উঠে আর্জেন্টিনা। ডি বক্সের বাইরে থেকে ডি মারিয়ার নিখুঁত পাস খুঁজে পায় এনজোর পা। তার পায়ের ছোঁয়ায় বল জড়ায় জালে। এনজোর গতির সামনে বলিভিয়ার গোলরক্ষক গুইলের্মো ভিসকারা কিছুই করতে পারেননি।

৩৯ মিনিটে দশজনের দলে পরিণত হয় বলিভিয়া। এ সময় ক্রিস্টিয়ান রোমেরোকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন তাদের লেফটব্যাক রবার্তো ফার্নান্দেজ।

৪২ মিনিটের মাথায় ত্যাগলিয়াফিকো গোল করে ব্যবধান দ্বিগুণ করে ফেলেন। এ সময় মাঝমাঠের একটু সামনে ফ্রি কিক পায় আলবিসেলেস্তরা। ফ্রি কিক থেকে ডি মারিয়ার পাঠানো বলে পেনাল্টি বক্সের সামনে হেড নিয়ে জালে জড়ান ত্যাগলিয়াফিকো। তাতে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় তারা।

বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া হয়ে চেষ্টা করে বলিভিয়া। কিন্তু আর্জেন্টিনার রক্ষণ ব্যুহ কম সময়ই ভাঙতে পেরেছে তারা। ভাঙতে পারলেও বাজপাখি এমি মার্টিনেজকে পরাস্ত করতে পারেনি।

উল্টো ৮৩ মিনিটের মাথায় আরও একটি গোল হজম করে বসে স্বাগতিকরা। এ সময় আর্জেন্টিনার নিকোলাস গঞ্জালেস গোল করেন। তাকে গোলে সহায়তা করেন এক্সকুয়েল প্যালাসিওস। তাতে ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ডি মারিয়া-ডি পলরা।

আগামী মাসে আবার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে মাঠে নামবে কাতার বিশ্বকাপজয়ীরা। ১৩ অক্টোবর ভোরে তারা মুখোমুখি হবে প্যারাগুয়ের।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন