শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ইতালির কাছে হেরে দ্বিতীয় স্তরে নেমে গেলো ইংল্যান্ড, হেরেছে জার্মানিও

উয়েফা নেশনস লিগ

দেশ স্পোর্টস ডেস্ক

২৪ সেপ্টেম্বর ২০২২, ১০:৫৩ পূর্বাহ্ন

ইতালির কাছে হেরে দ্বিতীয় স্তরে নেমে গেলো ইংল্যান্ড, হেরেছে জার্মানিও

হারের পর হতাশ ইংল্যান্ডের ডিফেন্ডার হ্যারি ম্যাগুয়ার। পেছনে ইতালির খেলোয়াড়দের উল্লাস। ছবি: এএফপি

ইংল্যান্ডের বাজে ফর্ম চলছেই। প্রতিযোগিতামূলক ম্যাচে সবশেষ চার ম্যাচে মাত্র একটি গোল করা দলটি এবার ইতালির কাছে হেরে উয়েফা নেশনস লিগের দ্বিতীয় স্তরে নেমে গেছে।

শুক্রবার রাতে সান সিরোয় থ্রি লায়ন্সদের ১-০ গোলে হারিয়েছে ইতালি। বেশ কয়েকটি সুযোগ মিসের ম্যাচে একমাত্র গোলটি করেন জিয়াকমো রেসপাদরি।

সর্বশেষ ইউরোর ফাইনাল খেলেছে ইতালি–ইংল্যান্ড। কিন্তু এর পর থেকেই যেন খেই হারিয়ে ফেলেছে দুই দল। 

ইউরোপসেরার শিরোপা হাতে তোলা ইতালি কাতার বিশ্বকাপে জায়গাই করতে পারেনি, জুনে জার্মানির কাছে বিধ্বস্ত হয়েছে ৫–২ ব্যবধানে। আর রানার্সআপ হওয়া ইংল্যান্ড কাতারের টিকিট কাটলেও গত কয়েক মাসের বেহাল পারফরম্যান্সে এখন বিশ্বকাপ নিয়েই দুশ্চিন্তায়। 

ইউরো ফাইনালের পর গত রাতে সান সিরোতে মুখোমুখি হয়েছিল ইতালি–ইংল্যান্ড। উয়েফা নেশনস লিগে এই ম্যাড়মেড়ে ম্যাচে জিয়াকোমো রাসপাদোরির গোলে কোনোমতে জিতেছে ইতালি। ১–০ ব্যবধানের এই পরাজয়ে প্রতিযোগিতামূলক ফুটবলে টানা পাঁচ ম্যাচ জয়হীন রইল ইংল্যান্ড। ১৯৬৬ বিশ্বকাপজয়ীরা সর্বশেষ এমন বাজে সময়ের মধ্যে গেছে ৩০ বছর আগে—১৯৯২ সালে।

শুধু এটিই নয়, এ নিয়ে টানা পাঁচ ম্যাচে ওপেন প্লে থেকে কোনো গোলও পায়নি ইংলিশরা। এবারের নেশনস লিগে পেনাল্টি ছাড়া গোল না পাওয়া দল আছে আর মাত্র একটি, ফিফা র‌্যাংকিংয়ের ২১১ নম্বরে থাকা সান ম্যারিনো। একই সঙ্গে টানা তিন ম্যাচেও কোনো ধরনের গোলই করতে পারেননি হ্যারি কেইনরা, যা ২০০০ সালের পর এই প্রথম।

এত এত বাজে রেকর্ডের পাশাপাশি আরেকটি দুঃসংবাদও যোগ হয়েছে। এই হারে উয়েফা নেশনস লিগের দ্বিতীয় স্তরে অবনমনও নিশ্চিত হয়ে গেছে ইংল্যান্ডের। আগের আসরে তৃতীয় হওয়া গ্যারেথ সাউথগেটের দল সামনের বছর খেলবে লিগ–বিতে। হারের পর ইংল্যান্ডকে দুয়ো দেন সান সিরোর দর্শকেরা।

জার্মানিকে হারিয়ে চমক হাঙ্গেরির

উয়েফা নেশনস কাপে হাঙ্গেরির বিস্ময়-যাত্রা চলছেই। তিন মাস আগে ১০ দিনের ব্যবধানে ইংল্যান্ডকে দুইবার হারানো দলটি এবার মাটিতে নামালো আরেক ফেবারিট জার্মানিকে।

লাইপজিগের রেড বুল অ্যারেনায় শুক্রবার রাতে ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের ম্যাচটি ১-০ গোলে জিতেছে হাঙ্গেরি। তাতে তিন সাবেক বিশ্ব চ্যাম্পিয়নের মৃত্যুকূপ থেকে নেশনস লিগের ফাইনালসে জায়গা করে নেওয়ার পথে এগিয়ে গেলো দলটি।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন