বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

নেইমার দু’বছরের জন্য আল হিলালে

দেশ স্পোর্টস ডেস্ক

১৪ আগস্ট ২০২৩, ০৫:৪৬ অপরাহ্ন

নেইমার দু’বছরের জন্য আল হিলালে

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সৌদি প্রো লিগের ক্লাব আল হিলালে নেইমারের দলবদলে সম্মত হয়েছে পিএসজি। বিবিসি জানিয়েছে, নেইমারের জন্য ৯ কোটি ইউরো দেবে আল হিলাল। এর সঙ্গে ‘অ্যাড অনস’ (অন্যান্য শর্তসাপেক্ষে) বাবদ দলবদলের খরচটা আরেকটু বাড়বে। ইএসপিএনও নিজেদের সূত্র থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জানিয়েছে, ৯ কোটি ইউরোয় নেইমারের দলবদলে সম্মত হয়েছে পিএসজি ও আল হিলাল।

বিবিসি জানিয়েছে, ৩১ বছর বয়সী নেইমারের এই দলবদলে প্রক্রিয়া শেষ করতে এখন দুটি কাজ বাকি আছে—এক. নেইমারের স্বাস্থ্য পরীক্ষা। দুই. প্রয়োজনীয় কাগজপত্র চূড়ান্ত করা। ইএসপিএন কাল জানিয়েছিল, আল হিলালের সঙ্গে চুক্তিতে ব্যক্তিগত শর্তাবলি নিয়ে একমত হয়েছেন নেইমার। তখনো দুটি ক্লাবের মধ্যে এ নিয়ে আলোচনা চলছিল। নেইমার এখন দুই বছরের চুক্তিতে আল হিলালে যোগ দেবেন। চাইলে আরও এক বছর চুক্তির মেয়াদ বাড়াতে পারবেন। সৌদি ক্লাবটিতে নেইমার সতীর্থ হিসেবে পাবেন ইউরোপের ক্লাব ফুটবলে খেলা কালিদু কুলিবালি, রুবেন নেভেস ও  সেরেজ মিলিনকোভিচ সাভিচকে।

পিএসজিতে বছরে আড়াই কোটি ইউরো বেতন পান নেইমার। আল হিলালে মৌসুমপ্রতি ১৬ কোটি ইউরো পাবেন, এমন গুঞ্জন আছে। দুই মৌসুমের নেইমারকে ৩২ কোটি ইউরো বেতনের প্রস্তাব দিয়েছে আল হিলাল জানিয়েছে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম গ্লোবো স্পোর্তে। ব্রাজিল তারকা পিএসজিতে ১৭৩ ম্যাচ (১১৮ গোল) খেলে ১৩টি শিরোপা জিতিয়েছেন। পাঁচবার জিতেছেন লিগ আঁ, ২০২০ সালে চ্যাম্পিয়নস লিগ ফাইনালেও উঠেছেন। 

২০১৭ সালে ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়ে ২২ কোটি ২০ লাখ ইউরোতে বার্সেলোনা থেকে নেইমারকে এনেছিল পিএসজি। চ্যাম্পিয়নস লিগ জয় মূল উদ্দেশ্য হলেও নেইমারকে সঙ্গে নিয়ে পিএসজি সে অভিযানে সফল হতে পারেনি।

দলবদল নিয়ে নির্ভরযোগ্য ইতালিয়ান সংবাদকর্মী ফ্যাব্রিজিও রোমানো টুইটে জানিয়েছেন, ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত আল হিলালে চুক্তি করবেন নেইমার। সৌদিতে যাবেন ব্রাজিল তারকা এবং আজই স্বাস্থ্য পরীক্ষা হয়ে যাওয়ার কথা। আল হিলালে ১০ নম্বর জার্সি পরবেন নেইমার। এই সপ্তাহের শেষে তাঁকে আনুষ্ঠানিকভাবে আল হিলালের খেলোয়াড় হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হতে পারে। 

তবে রোমানোর দাবি পিএসজি এই দলবদলে প্রায় ১০ কোটি ইউরো পাচ্ছে, যা বিবিসি ও ইএসপিএনের দেওয়া খবরের চেয়ে একটু বেশি। যদিও বিবিসি দাবি করেছে, ‘অ্যাড অনস’ মিলিয়ে অংকটা ৯ কোটি ইউরো পেরিয়ে যাবে। রোমানো আরও জানিয়েছেন, নেইমারের এই চুক্তিতে বার্সেলোনায় ধারে ফেরার কোনো শর্ত নেই। অর্থাৎ শুধু আল হিলালেই খেলবেন।

কিলিয়ান এমবাপ্পেকে পিএসজি তাদের মূল একাদশে ফেরানোর ২৪ ঘণ্টা পরই নেইমারের জন্য আল হিলালের প্রস্তাব দেওয়ার খবর ছড়িয়ে পড়ে। ফরাসি ক্লাবটি বড় বড় তারকাদের ধরে রেখে ‘তারকার হাট’ বানানোর পরিকল্পনা থেকে সরে এসেছে। সৌদি ফুটবলের সংস্কৃতি বিচারে নেইমার অবশ্য সে দেশে বড় ক্লাবেই যোগ দিচ্ছেন।

৬৬টি ট্রফি জেতা আল হিলাল শিরোপা জয় বিচারে শুধু সৌদি আরব নয়, এশিয়া মহাদেশেরই সবচেয়ে সফল ক্লাব। গত জুনে সৌদি সরকার তাদের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ) অধীন যে চারটি ক্লাব নিয়ে এসেছিল, আল হিলাল তাদের একটি। বাকি তিনটি ক্লাব—আল নাসর, আল আহলি ও আল ইত্তিহাদ।

নেইমারের এই দলবদল প্রক্রিয়া শেষ হলে ফুটবলার কেনাবেচার বাজারে দারুণ এক মৌসুমই কাটাবে সৌদি ক্লাব ফুটবল। করিম বেনজেমা, এনগোলো কান্তে, জর্ডান হেন্ডারসন, রুবেন নেভেস, সাদিও মানে ও রবার্তো ফিরমিনোরা যোগ দিয়েছেন সৌদি প্রো লিগে। ক্রিস্টিয়ানো রোনালদো আল নাসরে যোগ দিয়েছেন গত জানুয়ারিতে।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন