ভিনিসিয়ুস–এনদ্রিকের শেষের জাদুতে ব্রাজিলের দারুণ জয়

দেশ স্পোর্টস ডেস্ক

০৯ জুন ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন

ভিনিসিয়ুস–এনদ্রিকের শেষের জাদুতে ব্রাজিলের দারুণ জয়

গোলের পর এভাবেই জার্সি খুলে উদ্‌যাপনে মাতেন এনদ্রিক

উত্থান–পতনের ম্যাচে ভিনিসিয়ুস-এনদ্রিক জাদুতে মেক্সিকোকে ৩-২ গোলে হারিয়েছে তারা। ফলে কোপা আমেরিকার শিরোপা পুনরুদ্ধার অভিযান শুরুর আগে দুই প্রস্তুতি ম্যাচের প্রথমটিতে দারুণ জয় নিয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠার কথা ব্রাজিলের।

টেক্সাসে রোববার ৫৪ মিনিটের মধ্যে ২-০ গোলে এগিয়ে যায় ব্রাজিল। এরপর মেক্সিকো ঘুরে দাঁড়িয়ে ২-২ গোলে সমতা ফিরিয়ে আনে ম্যাচে। কিন্তু শেষ দিকে ভিনিসিয়ুস জুনিয়রের সহায়তায় এনদ্রিকের দারুণ এক গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে দরিভাল জুনিয়রের দল। এ নিয়ে টানা তিন ম্যাচে ব্রাজিলের হয়ে গোল করেছেন রিয়াল মাদ্রিদগামী স্ট্রাইকার এনদ্রিক।

ব্রাজিলের হয়ে অন্য গোল দুটি করেছেন আন্দ্রেস পাহেইরা ও গ্যাব্রিয়েল মার্তিনেল্লি। এই ম্যাচে নিজেদের শক্তি প্রদর্শনের চেয়ে বেঞ্চের ক্ষমতা বাজিয়ে দেখাকেই পাখির চোখ করেন ব্রাজিল কোচ দরিভাল। সে লক্ষ্যে বেশ ভালোভাবেই সফল হয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

টেক্সাসের এ প্রীতি ম্যাচে ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো, রাফিনিয়া ও লুকাস পাকেতাদের বেঞ্চে রেখে একাদশ সাজান দরিভাল। তারকা খেলোয়াড়দের ছাড়াও ব্রাজিলের শুরুটা ছিল দারুণ। প্রথমার্ধের শুরুতেই এগিয়ে যায় তারা। ম্যাচের ৫ মিনিটে মেক্সিকোর তিন ফুটবলারের বলয়ের ভেতর থেকে দারুণ এক পাসে আন্দ্রেস পাহেইরাকে খুঁজে নেন জিরোনার ২০ বছর বয়সী উইঙ্গার সাভিও। বল পেয়ে প্রতিপক্ষের তিন খেলোয়াড়কে বোকা বানিয়ে দুর্দান্ত এক শটে লক্ষ্যভেদ করেন পাহেইরা। শুরুতে গোল পেলেও ম্যাচের নিয়ন্ত্রণ অবশ্য ব্রাজিলের কাছে ছিল না।

সমতা ফেরাতে মরিয়া মেক্সিকোই আক্রমণে এগিয়ে ছিল। এ ছাড়া ব্রাজিলের খেলোয়াড়দের সমন্বয়হীনতাও ছিল চোখে পড়ার মতোই। নিজেদের রক্ষণেও একাধিকবার বল হারায় তারা; যদিও সেসব সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় মেক্সিকো। আক্রমণ ও সুযোগ তৈরিতে ব্রাজিলের চেয়ে এগিয়ে থাকলেও কাঙ্ক্ষিত গোলটি পায়নি তারা।

বিরতির পর কিছুটা গুছিয়ে খেলার চেষ্টা করে ব্রাজিল। প্রথমার্ধে ম্যাচে ফেরার সুযোগ হাতছাড়া করা মেক্সিকোও চেষ্টা করে সমতা ফেরানোর। তবে ৫৪ মিনিটে গ্যাব্রিয়েল মার্তিনেল্লির গোলে ব্যবধান ২-০ করে ব্রাজিল।

দুই গোলে পিছিয়ে পড়েও অবশ্য হাল ছাড়েনি মেক্সিকো। ছোট ছোট পাসে বারবার ব্রাজিলের অ্যাটাকিং থার্ডে হুমকি তৈরি করার চেষ্টা করে, যার ফলও পায় তারা। ৭৩ মিনিটে জুলিয়ান কুইনোনেসের গোলে ব্যবধান ২-১ করে উত্তর আমেরিকার দেশটি। গোলটির ১২ মিনিট আগে এনদ্রিক এবং ১ মিনিট পর ভিনিসিয়ুসকে বদলি হিসেবে মাঠে নামিয়ে ম্যাচে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করে ব্রাজিল।

এ দুজন মাঠে নামায় ব্রাজিলের খেলায় গতিও আসে। তবে ব্রাজিলের সমর্থকদের স্তব্ধ করে যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে ম্যাচে সমতা ফেরায় মেক্সিকো। গোল করেন মার্তিনেজ আয়ালা। ব্রাজিল যখন জয়বঞ্চিত হওয়ার আশঙ্কায়, তখনই জাদু দেখায় ভিনিসিয়ুস-এনদ্রিক জুটি। ভিনিসিয়ুসের অসাধারণ এক ক্রস থেকে হেডে লক্ষ্যভেদ করেন এনদ্রিক। এই গোলই ব্রাজিলকে এনে দিয়েছে দারুণ এক জয়। ১৩ জুন কোপা আমেরিকার প্রস্তুতিতে ব্রাজিল দ্বিতীয় প্রীতি ম্যাচটি খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে। প্রথম আলো অনলাইন অবলম্বনে।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন