রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

‘পরিকল্পিতভাবেই মেসিকে কাতার বিশ্বকাপ জেতানো হয়েছে’

দেশ স্পোর্টস ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২৩, ১২:০৮ অপরাহ্ন

‘পরিকল্পিতভাবেই মেসিকে কাতার বিশ্বকাপ জেতানো হয়েছে’

বিশ্বকাপ ফুটবল জয়ের পরও ‘শান্তি’ পাচ্ছেন না লিওনেল মেসি ও তার দল। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে উঠেছিলো আর্জেন্টিনা। ওই ম্যাচটি ছিল বেশ বিতর্কিত। নেদারল্যান্ডসের বিপক্ষে শুরুতে নাহুয়েল মোলিনার গোলে এগিয়ে গিয়েছিলো আর্জেন্টিনা। পরে মেসির পেনাল্টিতে ব্যবধান বাড়ায় আলবিসেলেস্তারা। ২-২ গোলে ড্র হওয়ার কারণে শেষ পর্যন্ত ম্যাচটির ফল নিষ্পত্তি হয়েছিলো টাইব্রেকারে। সেমিতে উঠে যায় আর্জেন্টিনা।

ওই ম্যাচের পর থেকেই ‘শান্ত কোচ’ হিসেবে পরিচিত ডাচ কোচ লুইস ফন গাল খুব উত্তেজিত হয়ে ওঠেন। তখন থেকেই তিনি অভিযোগ করে আসছিলে, আর্জেন্টিনার প্রতি পক্ষপাতিত্ব করা হচ্ছে। বিশ্বকাপটা মেসিকে দেয়ার জন্যই এমন করা হচ্ছে।

এবার আবারও সেই কোচ চলে আসলে সংবাদের শিরোনামে। তার দাবি, কাতার বিশ্বকাপ পরিকল্পিতভাবেই মেসির হাতে তুলে দেয়া হয়েছিলো। বিশ্বকাপের ডিজাইনটা এমনভাবে করা হয়েছিলো, যেন মেসি ট্রফি জিততে পারেন।

বিশেষ করে নেদারল্যান্ডের বিপক্ষে ম্যাচটি নিয়েই অভিযোগ তোলেন তিনি। এই ডাচ কোচ বলেন, ‘নেদারল্যান্ডসের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি পূর্বপরিকল্পিত ছিল। মেসিকে বিশ্বকাপ জেতাতে এমনটা করা হয়েছিল।’

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচটি এতটাই বিতর্কিত ছিল যে ওই ম্যাচে রেফারিকে মোট ১৮ বার কার্ড বের করতে হয়েছিলো। যেখানে একজন লাল কার্ড দেখেছিলেন। এমনকি ওই ম্যাচটিতে মেসিকেও ভিন্নরূপে দেখা যায়। শান্ত মেজাজের জন্য পরিচিত মেসিও সেদিন রুদ্ররূপ ধারণ করেছিলেন। এমনকি গোলের পর ফন গালের উদ্দেশে দুই কানে হাত দিয়ে মেসির করা উদ্‌যাপনটিও পরে ‘ট্রেডমার্কে’ পরিণত হয়। ম্যাচ শেষে দুই দলের খেলোয়াড়দের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটেছিলো।

সেই ম্যাচ নিয়েই এবার সংবাদ মাধ্যমে কথা বললেন লুইস ফন গাল। তার অভিযোগ, মেসিকে বিশ্বকাপ জেতানোর লক্ষ্যেই সবকিছু করা হয়েছে।

সম্প্রতি ডাচ্‌ সংবাদমাধ্যম ‘এনওএস’স্পোর্টসকে ফন গাল বলেছেন, ‘আমি এটা নিয়ে বেশি কিছু বলতে চাই না। আপনি যখন দেখবেন কিভাবে আর্জেন্টিনা গোলগুলো করেছিল এবং আমরা কিভাবে গোলগুলো করেছিলাম (তখন বুঝতে পারবেন)। তাদের কিছু খেলোয়াড় সীমা অতিক্রম করেছিল এবং এরপরও তাদের কোনো শাস্তি দেওয়া হয়নি। ফলে আমার মনে হয়েছে এই ম্যাচটা পুরোপুরিভাবে পূর্বপরিকল্পিত খেলা ছিল।’

ফন গালকে তার বক্তব্য পরিস্কার করতে বলা হলে তিনি বলেন, ‘আমি যা বলতে চেয়েছি, মেসিকে কি বিশ্বচ্যাম্পিয়ন হতেই হতো? আমার মনে হয়, হ্যাঁ।’ আবারও বলা হয়, আপনি কী মনে করেন মেসিকে বিশ্বকাপ জেতানোর জন্যই এমন করা হয়েছে? তিনি বলেন, ‘হ্যাঁ, আমি অবশ্যই এমন মনে করি।’
 


সর্বশেষ

উপরে নিয়ে চলুন