রবিবার, ৫ ফেব্রুয়ারি ২০২৩

মেসিদের আক্রমণাত্মক আচরণের বিরুদ্ধে ফিফার মামলা

দেশ স্পোর্টস ডেস্ক

১৪ জানুয়ারি ২০২৩, ১১:৪৮ পূর্বাহ্ন

মেসিদের আক্রমণাত্মক আচরণের বিরুদ্ধে ফিফার মামলা

আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে প্রায় এক মাস হয়ে গেছে। কিন্তু এখনো রয়ে গেছে তার রেশ। নতুন করে আলোচনার টেবিলে চাপড় দিলো বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) বিরুদ্ধে শৃঙ্খলা বিষয়ে মামলা করেছে তারা।

এতে বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার ফুটবলাররা অসদাচরণ এবং ফেয়ার প্লে লঙ্ঘন করেছেন বলে অভিযোগ আনা হয়েছে। খবরটি জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম খালিজ টাইমস। এক প্রতিবেদনে ফিফার বিষয়টি উল্লেখ করেছে তারা। 

জানা যায়, গত ১৮ ডিসেম্বর ফাইনালে লড়াইয়ের পর সাক্ষাৎকার অঞ্চলে দৌড়াদৌড়ি করে জয় উদযাপন করেন লিওনেল মেসিরা। যা কিনা ফিফার বিধিবহির্ভূত। মামলায় এই বিষয়টিই উল্লেখ করেছে তারা। মামলার বিবরণেও তাই জানানো হয়েছে।

গেল বছরের ১৮ ডিসেম্বর কাতারে লুসাইল স্টেডিয়ামে শ্বাসরুদ্ধকর ফাইনালে পেনাল্টি শুটআউটে কিলিয়ান এমবাপ্পের ফ্রান্সকে হারিয়ে দীর্ঘ ৩৬ বছর পর শিরোপা জেতে আর্জেন্টিনা। ঘটনার সূত্রপাত জয়ের ৩ ঘণ্টা পর।

সে সময় মেসির নেতৃত্বে আলবিসেলেস্তে খেলোয়াড়রা আনুষ্ঠানিক ইন্টারভিউ জোনে দৌড়াদৌড়ি করেন এবং নিজেদের থিম সং গেয়ে, নেচে উদযাপন করেন। আন্তর্জাতিক সম্প্রচার এবং প্রিন্ট মিডিয়ার সঙ্গে কথা বলা বন্ধ না করেই মূলত পার্টিশন রুলস ভঙ্গ করেন তারা।

এটি শাস্তিমূলক অভিযোগ। যাতে ‘আপত্তিকর আচরণ এবং ফেয়ার প্লে নীতির লঙ্ঘন’ অন্তর্ভুক্ত। তবে এতে অশ্লীল অঙ্গভঙ্গি করা আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের কথা স্পষ্ট করে উল্লেখ করা হয়নি। 

বিশ্বকাপের সেরা গোলরক্ষক ছিলেন এমি। পরে পুরস্কার বিতরণী মঞ্চে গোল্ডেন গ্লোভ হাতে নিয়ে অশ্লীল অঙ্গভঙ্গি করেন তিনি। পরক্ষণেই যা ভাইরাল হয়ে যায় এবং ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি।

আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে ফিফার আনিত এই অভিযোগ প্রমাণিত হলে কঠিন শাস্তি পেতে হতে পারে তাদেরকে। তবে কবে নাগাদ এ রায় দেয়া হবে তা জানায়নি ফিফা।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন