মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

কমনওয়েলথ গেমস থেকে খালি হাতে ফিরছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

০৯ আগস্ট ২০২২, ০২:৪৩ অপরাহ্ন

কমনওয়েলথ গেমস থেকে খালি হাতে ফিরছে বাংলাদেশ

আরও একবার অংশগ্রহণই অর্জন হয়েছে বাংলাদেশ দলের। কমনওয়েলথ গেমসে হতাশাই সঙ্গী হয়েছে লাল-সবুজের। ৭২ দেশের এই আসরে বাংলাদেশের ছিলেন ৩০ জন ক্রীড়াবিদ। কিন্তু তারা শুধুই অংশ নিয়ে দ্বায়িত্বটা সেরেছেন, পদক জেতা হয়নি! ইংল্যান্ডের বার্মিংহাম কমনওয়েলথ গেমসে অর্জনের খাতা শূন্যই থাকল বাংলাদেশের।

সেই হতাশা দিয়ে শেষ হবে বার্মিংহাম কমনওয়েলথ গেমস। পদক তালিকায় চতুর্থ স্থানে শেষ করেছে ভারত। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড  কানাডার পরই রয়েছে বাংলাদেশের প্রতিবেশী। মোট পদকের সংখ্যাতেও ভারতের স্থান চতুর্থ। ২০১৮ সালের গোল্ড কোস্ট গেমসে পদক তালিকায় তৃতীয় স্থানে ছিল তারা।

অলিম্পিক গেমস ও এশিয়ান গেমসের পরই ক্রীড়াবিশ্বে কমনওয়েলথ গেমসের অবস্থান। এখানে মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, জাপান, ফ্রান্স, জার্মানির মতো দেশগুলো নেই। এই সুযোগটা কাজে লাগিয়েছে ভারত।

বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ৬৭ সোনা, ৫৭ রুপা আর ৫৪ ব্রোঞ্জসহ মোট ১৭৮ পদক জিতে তালিকার শীর্ষে অস্ট্রেলিয়া। ৫৭ সোনা, ৬৬ রুপা, ৫৩ ব্রোঞ্জসহ মোট ১৭৬ পদক নিয়ে এরপরই ইংল্যান্ড। তালিকায় তৃতীয় স্থানে শেষ করা কানাডার অর্জন ২৬ সোনা, ৩২ রুপা, ৩৪ ব্রোঞ্জসহ মোট ৯২ পদক। 

ভারত এরপরই। ২২ সোনা, ১৬ রুপা ও ২৩ ব্রোঞ্জসহ মোট ৬১ পদক জিতেছে ভারত। তালিকার পঞ্চম স্থানে শেষ করা নিউজিল্যান্ড পেয়েছে ২০ সোনা, ১২টি রুপা ও ১৭ ব্রোঞ্জসহ মোট ৪৯টি পদক।


সর্বশেষ

উপরে নিয়ে চলুন